Advertisement
১৬ জুন ২০২৪
skin

ট্যান পড়ছে? সানস্ক্রিন ছাড়াই ত্বকে জেল্লা আনুন এ ভাবে

রোদ থেকে বাঁচতে ত্বকের যত্ন নিন ঘরোয়া উপায়ে। ছবি: শাটারস্টক।

রোদ থেকে বাঁচতে ত্বকের যত্ন নিন ঘরোয়া উপায়ে। ছবি: শাটারস্টক।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮ ১৬:০২
Share: Save:

পুজোর বাকি কয়েক মাস। ত্বকের যত্ন এখন থেকে নেবেন না তো আর কবে শুরু করবেন এ সব? এ দিকে অফিসকাছারি হোক বা কেনাকাটা— বাইরে তো বেরতেই হয়। সব কাজ সন্ধের জন্য ফেলে রাখাও যায় না। সুতরাং রোজই পুড়ছে ত্বক।

সানস্ক্রিন দিয়ে ত্বকের পুড়ে যাওয়া ভাব না হয় কমাবেন, কিন্তু সানস্ক্রিনের কেমিক্যালসে আপাত ভাবে উপর উপর সমস্যা কমলেও ত্বকের অভ্যন্তরীন ক্ষতি রোধ হয় না।

এ দিকে পুজোর মুখে ত্বক পুড়ে কালচে দাগ এলে তা মোটেই ভাল লাগবে না। পুজোর মেক আপেরও দফারফা করে দেবে এটি। তাই দেখে নিন রোদে পোড়া ত্বককে কী ভাবে করে তুলবেন ভিতর থেকেই জেল্লাদার। ঘরোয়া কিছু সহজ উপায় রইল আপনার জন্য।

আরও পড়ুন

ভারত-পাক ম্যাচ নিয়ে টেনশনে? দেখে নিন দুশ্চিন্তা দূর করার উপায়

রোদে পুড়ে বাড়ি ফিরলে ত্বকে মখে নিন সরষের তেল। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন। দেখবেন, ট্যান বলে কোনও বস্তুই আর নেই ত্বকে। আলু বেটে সেই রস লাগান ত্বকে। আলুর রস ত্বকের ট্যান তো কমাবেই, এ ছাড়া চামড়ার জেল্লা বাড়াতেও সাহায্য করে আলুর রস।

স্নানের সময় জলে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। গোলাপ জল সানবার্ন কমাতে ওস্তাদ। তবে সব চেয়ে ভাল হয়, যদি বাড়িতেই গোলাপের পাপড়ি বেটে সেই রস ঘষতে পারেন ত্বকে। (ছবি: পিক্সঅ্যাবে)। সরষের তেল রোদে পোড়া ত্বকে সরষের তেল মেখে নিন । কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি দ্রুত কমিয়ে দেবে রোদে পোড়া দাগ।

আরও পড়ুন

ডাবের জলের এই গুণগুলির কথা জানতেন?

অ্যালেভোরা ত্বকের জন্য খুব উপকারী। পোড়া দাগ তোলায় এর জুড়ি নেই। সরাসরি অ্যালোভেরার জেল লাগান পোড়া ত্বকে। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে শশার রস মেখে নিন। খানিক ক্ষণ রেখে আবার ধুয়ে ফেলুন ঠান্ডা জলে। পোড়া দাগের সমস্যা মিটবে সহজেই।

কয়েকটি টি ব্যাগ জলে ভিজিয়ে ফ্রিজে রেখে দিন। খানিক ক্ষণ বাদে সেই জলে নরম একটা কাপড় ভিজিয়ে নিন। পোড়া ত্বকের উপর সেই বরফশীতল তোয়ালে রাখুন। কমবে পোড়া দাগ। (ছবি: পিক্সঅ্যাবে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE