Advertisement
০৭ মে ২০২৪
Winter Hair Care

শত চেষ্টাতেও চুল পড়া কমছে না? মাখতে নয়, খেতে হবে মেথি ভেজানো জল

বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে সাময়িক উপকার মিললেও এর দীর্ঘস্থায়ী কোনও সুফল নেই। চুল পড়ার আরও একটি কারণ হল অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস।

Drink this fenugreek water to stop hairfall

মাথায় চিরুনি চালালেই উঠে আসছে গোছা গোছা চুল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৯:০০
Share: Save:

মাথায় চিরুনি চালালেই উঠে আসছে গোছা গোছা চুল! হাজার চেষ্টা করেও লম্বা হচ্ছে না কেশগুচ্ছ! অত্যধিক দূষণ, অস্বাস্থ্যকর জীবনযাত্রা, সঠিক যত্নের অভাব— এমন বেশ কিছু কারণে চুল পড়ার সমস্যা যেন বেড়েই চলেছে। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে সাময়িক উপকার মিললেও এর দীর্ঘস্থায়ী কোনও সুফল নেই। চুল পড়ার আরও একটি কারণ হল, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। বাইরের পরিচর্যার পাশাপাশি চুলের যত্ন নিতে পারে মেথি। খুশকি, চুল পড়ার সমস্যায় অনেকেই মেথি বেটে মাথার ত্বকে মাখেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, প্রোটিন, ভিটামিন এ, কে, সি এবং আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়ামের মতো খনিজের গুণে ভরপুর এই মশলা রক্তে শর্করা থেকে হরমোন— সবেরই ভারসাম্য বজায় রাখে। চুল পড়ার হার খানিকটা হলেও কমে।

মেথির জল খেলে আর কী কী উপকার হয়?

চুলের গোড়া মজবুত রাখতে সাহায্য করে কোলাজেন। শরীরে স্বাভাবিক ভাবেই এই প্রোটিন থাকে। তবে বয়সের সঙ্গে সঙ্গে এই প্রোটিনের মাত্রা কমতে থাকে। মেথি সেই ঘাটতি পূরণ করতে পারে। মাথার ত্বকের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখতে পারে মেথি। পাশাপাশি, রক্ত সঞ্চালনেও সাহায্য করে।

Drink this fenugreek water to stop hairfall

মেথি মাখবেন না খাবেন? ছবি: সংগৃহীত।

কী ভাবে তৈরি করবেন মেথির জল?

রাতে দুই কাপ জলে ২ টেবিল চামচ মেথি ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে মেথি ছেঁকে নিয়ে খালি পেটে সেই জল খেয়ে নিন। অনেকেরই ঠান্ডা লাগার ধাত রয়েছে। তাঁরা এই জল সামান্য গরম করেও খেতে পারেন। ছোটদের আবার মেথির জলে সামান্য পরিমাণ তালমিছরি মিশিয়ে খাওয়ানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE