Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Summer Drinks

দই দিয়ে তৈরি এই পানীয়গুলি গরমে শরীর ঠান্ডা রাখার জন্য সেরা, কী করে বানাবেন জেনে নিন

মিষ্টি দইয়ের বদলে টক দই খাওয়াই এই সময় শ্রেয়। দই-চিড়ের মতো সাধারণ বাঙালি জল খাবার তো রয়েছেই।

ম্যাঙ্গো লস্যি।

ম্যাঙ্গো লস্যি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২১ ১৭:৫৫
Share: Save:

গরমকালে দই আপনার সবচেয়ে প্রয়োজনীয় খাবার। শরীর ঠান্ডা রাখতে, পেট-ফুলে যাওয়ার সমস্যা কমাতে, হজমশক্তি বাড়াতে— নানা রকম ক্ষেত্রে উপকারী দই। মিষ্টি দইয়ের বদলে টক দই খাওয়াই এই সময় শ্রেয়। দই-চিড়ের মতো সাধারণ বাঙালি জল খাবার তো রয়েছেই। দুপুরের খাওয়ার পর শেষ পাতে এমনিও খেতে পারেন। তবে সেটা একঘেয়ে লাগলে বানিয়ে ফেলুন এই পানীয়গুলি।

ছাঁস
দই, জল, কিছু পুদিনা পাতা, একটু জিরেগুঁড়ো, একটু লাল লঙ্কাগুঁড়ো এবং নুন দিয়ে মিক্সারে ঘুরিয়ে নিন। আপনার ছাঁস তৈরি। ইচ্ছে করলে অল্প চাট মশলাও দিতে পারেন। ফ্রিজে রেখে ঠান্ডা করে খান।

গন্ধরাজ ঘোল
ছাঁসের মতো দই এবং জল দিয়ে তৈরি। তবে বাকি মশলার বদলে এতে দিতে হবে গন্ধরাজ লেবুর রস, লেবুর নির্যাস, সামান্য চিনি এবং বিটনুন। ব্লেন্ডারে ঘোরনোর সময়ে একটু বরফও দিয়ে নিতে পারেন। তবে ছাঁসের মতো এটা অনেকক্ষণ আগে বানিয়ে ফ্রিজে না রাখাই ভাল।

ম্যাঙ্গো লস্যি
এক কাপ দই, এক কাপ ছোট ছোট করে কাটা পাকা আম, আধ কাপ দুধ, ৪ টেবিল চামচ চিনি এবং কিছু বরফ মিক্সারে মিশিয়ে নিন। পরিবেশন করার সময় উপরে কিছু আমের টুকরো, পুদিনা পাতা এবং অল্প দারুচিনিগুঁড়ো দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Drinks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE