Advertisement
০৫ মে ২০২৪
Biscuits

দিনে ৫টার বেশি বিস্কুটের সঙ্গে কেক, স্মৃতিশক্তি কমে যাচ্ছে না তো?

তবে এই ‘ট্রান্স ফ্যাট’ যে শুধু স্মৃতিশক্তি কমায়, তাই নয়। এর প্রভাবে হৃদরোগের আশঙ্কাও বাড়ে।

বিস্কুট কি কমিয়ে দিচ্ছে স্মৃতিশক্তি?

বিস্কুট কি কমিয়ে দিচ্ছে স্মৃতিশক্তি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২১ ১৯:৩৫
Share: Save:

দিনে ক’টা বিস্কুট খান? ৫টা বা তার বেশি? বছর খানেক বাদেই ভুলে যাওয়ার সমস্যায় ভুগতে পারেন আপনি। হালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে এমনই কথা।

কেন এমন কথা বলছেন গবেষকরা? তাঁদের দাবি, বিস্কুট-কেক-প্যাকেটের খাবারে এক বিশেষ ধরনের তেল জাতীয় দ্রব্য থাকে। বিজ্ঞানের পরিভাষায় যাকে বলে ‘ট্রান্স ফ্যাট’। মূলত সুগন্ধ ধরে রাখা, দীর্ঘ দিন খাবারটিকে নষ্ট হওয়া থেকে আটকাতে এই ধরনের তেলের ব্যবহার করা হয়। ‘হাইড্রোজেনেটেড অয়েল’ নামে পরিচিত এই তেল মানুষের মস্তিষ্কে প্রভাব পেলে। তার ফলেই ক্রমশ কমতে থাকে স্মৃতিশক্তি।

তবে এই ‘ট্রান্স ফ্যাট’ যে শুধু স্মৃতিশক্তি কমায়, তাই নয়। এর প্রভাবে হৃদরোগের আশঙ্কাও বাড়ে। সেই কারণেই গবেষকদের দাবি, দিনে ৫টার বেশি বিস্কুট বা কেক কোনও ভাবেই খাওয়া উচিত নয়। গবেষক দলের প্রধান বিয়াত্রিচে গোলোম্বের বক্তব্য, ‘‘এই জাতীয় তেল খাবারের আয়ু বাড়ায়, কিন্তু মানুষের আয়ু কমিয়ে দেয়।’’

খাবার সংরক্ষণের জন্য মূলত দু’ধরনের তেল বা চর্বি জাতীয় পদার্থ ব্যবহার করা হয়। একটি এই ‘ট্রান্স ফ্যাট’, অন্যটি ‘স্যাচুরেটেড ফ্যাট’। পরীক্ষায় দেখা গিয়েছে, মানুষের শরীরে দ্বিতীয়টিরও অনেক ক্ষতিকারক প্রভাব আছে। কিন্তু প্রথমটি তার চেয়েও বেশি ক্ষতিকারক।

তাই সব মিলিয়ে কেক বা বিস্কুট জাতীয় খাবার যত কম খাওয়া যায়, ততই ভাল। স্মৃতিশক্তির হ্রাস কমানো যাবে তাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biscuits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE