Advertisement
১১ মে ২০২৪
Air Tag

প্রাক্তন প্রেমিক পিছু নিচ্ছেন সর্বত্র! বিরক্ত হয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা করলেন তরুণী

কেউ নিজের পোষ্যকে খুঁজে পেতে, কেউ গাড়ি খুঁজে পেতে কেউ আবার প্রাক্তনের খবর রাখতেও ব্যবহার করছেন অ্যাপলের ‘এয়ার ট্যাগ’! কী এই ডিভাইস?

মহিলা অভিযোগ করেন যে, তাঁর প্রাক্তন তাঁর গাড়ির চাকায় ‘এয়ার ট্যাগ’ বসিয়ে দিয়েছিলেন।

মহিলা অভিযোগ করেন যে, তাঁর প্রাক্তন তাঁর গাড়ির চাকায় ‘এয়ার ট্যাগ’ বসিয়ে দিয়েছিলেন। ছবি: প্রতীকী।

সংবাদ সংস্থা
টেক্সাস (আমেরিকা) শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৫:২৪
Share: Save:

কোনও বৈদ্যুতিন যন্ত্র হারিয়ে গেলে তা সহজে খুঁজে বার করার জন্য ‘এয়ার ট্যাগ’ বাজারে নিয়ে আসে অ্যাপল। সম্প্রতি এমন অনেক ঘটনা সামনে আসছে, যেখানে হারানো জিনিস খুঁজে পেতে নয়, কোনও ব্যক্তির অজান্তে তাঁর পিছু নিতে ব্যবহার করা হচ্ছে এই যন্ত্রটি। কেউ নিজের পোষ্যকে খুঁজে পেতে, কেউ গাড়ি খুঁজে পেতে, কেউ আবার প্রাক্তনের খবর রাখতেও ব্যবহার করছেন অ্যাপলের ‘এয়ার ট্যাগ’!

সম্প্রতি অ্যাপ্‌‌ল সংস্থার বিরুদ্ধে মামলা করলেন এক মহিলা। তাঁর দাবি, তিনি জানতে পেরেছেন যে, তাঁর প্রাক্তন প্রেমিক ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তাঁর পিছু নিচ্ছেন। মহিলা অভিযোগ করেন যে, তাঁর প্রাক্তন তাঁর গাড়ির চাকায় ‘এয়ার ট্যাগ’ বসিয়ে দিয়েছিলেন। এর ফলে তিনি কোথায় যাচ্ছেন, সেই সব খবর পেয়ে যান তিনি। আদালতে মহিলা বলেন, ‘‘নানা ভাবে ও আমার উপর অত্যাচার করত। তাই আমি ওই সম্পর্কটি থেকে বেরিয়ে এসেছিলাম।’’

এই মহিলা একা নন, আর এক জন মহিলাও অ্যাপলের বিরুদ্ধে মামলা করেন যে, তাঁর প্রাক্তন স্বামী ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তাঁর উপর নজর রাখছেন। এ ক্ষেত্রে সন্তানের ব্যাগে লুকোনো ছিল ‘এয়ার ট্যাগ’।

ফেব্রুয়ারি মাসের শুরুতে, অ্যাপল বেশ কয়েকটি আপডেট ঘোষণা করেছিল, যা ‘এয়ার ট্যাগ’-এর মাধ্যমে অবাঞ্ছিত ট্র্যাকিং বন্ধ করবে।

ফেব্রুয়ারি মাসের শুরুতে, অ্যাপল বেশ কয়েকটি আপডেট ঘোষণা করেছিল, যা ‘এয়ার ট্যাগ’-এর মাধ্যমে অবাঞ্ছিত ট্র্যাকিং বন্ধ করবে। ছবি: শাটারস্টক।

অ্যাপলের এই যন্ত্র ব্যবহার করে আগেও মানুষের পিছু নেওয়ার ঘটনা ঘটেছে, যা সম্পূর্ণ ভাবেই বেআইনি। ফেব্রুয়ারি মাসের শুরুতে অ্যাপল বেশ কয়েকটি আপডেট ঘোষণা করেছিল, যা ‘এয়ার ট্যাগ’-এর মাধ্যমে অবাঞ্ছিত ট্র্যাকিং বন্ধ করবে। অ্যাপলের তরফে একটি ব্লগে বলা হয়েছিল, ব্যবহারকারীদের সঙ্গে কোনও অজানা এয়ার ট্যাগ ঘুরলে তাঁদের সতর্ক করা হবে। ব্যবহারকারীরা টোন সিকোয়েন্স ব্যবহার করলেই ‘এয়ার ট্যাগ’ খুঁজে পেতে সক্ষম হবেন।

তার পরে একাধিক ঘটনা সামনে এসে গিয়েছে। অ্যাপল সংস্থা এখনও এ বিষয়ে মুখ খোলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple Toxic Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE