• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রোজ স্কিপিং রোপ দিয়ে ব্যায়াম করলে মেদ ঝরবে কয়েক গুণ

Rope Skipping

Advertisement

লাফদড়ি বা স্কিপিং রোপ দিয়ে বাড়িতেই অনেক ধরনের জাম্প অভ্যেস করতে পারেন। এতে মেদ ঝরবে দ্রুত। লাফদড়ি লম্বায় ১২ ফুট কি না, দেখে নিন। আর প্রথম দিকে এই ধরনের ব্যায়াম দিনে ১৫ মিনিট করে অভ্যেস করতে পারেন। দু’সপ্তাহ পর থেকে ধীরে ধীরে সময় বাড়াতে পারেন। প্রত্যেক লাফ ও রেস্ট টাইমের ভাগ ৩০ সেকেন্ড।

 

বেসিক জাম্প 

লাফদড়ি দু’হাতে নিয়ে দু’পায়ের তলা দিয়ে নিয়ে গিয়ে মাথার উপর দিয়ে ঘুরিয়ে আনতে হবে। এ ভাবেই টানা লাফিয়ে যেতে হবে মিনিট দশেক।

 

অল্টারনেট ফুট স্টেপ 

দু’পায়ে একসঙ্গে লাফানো যাবে না। প্রথমে ডান পায়ের নীচ দিয়ে দড়ি নিয়ে যেতে হবে। পরের বারে বাঁ পায়ের নীচ দিয়ে দড়ি যাবে। দড়ির গতির সঙ্গে পায়ের রিদম ম্যাচ করতে হবে।

 

বক্সার স্টেপ

অল্টারনেট ফুট স্টেপের মতোই প্রত্যেক লাফে পা বদলাতে হবে। তবে এ ক্ষেত্রে সেই লাফের উচ্চতাও বেশি হবে। দু’পায়ের মাঝে ফাঁক থাকবে বেশি।

 

জাম্প রোপ ক্রিসক্রস 

এর জন্য অভ্যেস জরুরি। দু’হাতে লাফদড়ি নিয়ে এক বার স্বাভাবিক ভাবে পায়ের তলা দিয়ে নিয়ে যেতে হবে। পরের বার দু’হাত ক্রস করে সেই দড়ি পায়ের নীচ দিয়ে নিয়ে যেতে হবে। আবার পরের বারে দু’হাত দু’পাশে নিয়ে লাফাতে হবে।  

 

জাম্পিং জ্যাকস

এই ব্যায়াম খালি হাতেও করা যায়। হাত শরীরের দু’পাশে কাঁধের সমান্তরালে তুলতে হবে। একই সময়ে পা ফাঁক করে লাফাতে হবে। আবার দু’পা এক জায়গায় বা ‘সাবধান’ পোজ়িশনে লাফিয়ে ফেরার সময়ে হাত দু’টি শরীরের দু’পাশে নেমে আসবে। এই ব্যায়ামই লাফদড়ির সাহায্যে করতে পারেন। সে ক্ষেত্রে হাতে লাফদড়ি ধরা থাকবে। আর প্রথম লাফে পা ফাঁক থাকলে দ্বিতীয় লাফে জোড়া পায়ে লাফাতে হবে।

 

ব্যাকওয়র্ডস জাম্পিং 

মাথার উপর দিয়ে স্কিপিং রোপ সামনের দিকে না এনে, সামনে থেকে শুরু করে লাফদড়ি মাথার উপর দিয়ে পিছন দিকে নিয়ে গিয়ে লাফাতে হবে।

এ ছাড়াও সাইড সোয়েপ্ট, সাইড জাম্প ইত্যাদি অনেক টেকনিক আছে।  তবে লাফদড়ি দিয়ে ব্যায়াম করতে হলে মহিলাদের অবশ্যই স্পোর্টস ব্রা পরতে হবে। স্পোর্টস শু-ও জরুরি। না হলে পায়ে চাপ পড়তে পারে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন