Advertisement
০১ মে ২০২৪
Google Chrome

ঘন ঘন গুগল ক্রোম আপডেট করেন? একটু অসতর্ক হলেই ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

ইন্টারনেটে এমন অনেক ভুয়ো সাইট ছড়িয়ে রেখেছে প্রতারকেরা। যার সাহায্যে গ্রাহকের কম্পিউটার কিংবা ফোনে অনায়াসেই প্রবেশ করতে পারে ভাইরাস।

Fake chrome update spreads ransomware, what you need to know to stay safe.

আপডেটের ছদ্মবেশে ফোনে ঢুকছে ভাইরাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়া দিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৩:২৫
Share: Save:

বিশ্বব্যাপী জনপ্রিয় একটি ব্রাউজ়ার গুগল ক্রোম। তথ্য অনুসন্ধান এবং ইন্টারনেট সংক্রান্ত যে কোনও কাজ করতে গেলে প্রয়োজন হয় গুগল ক্রোমের। কম্পিউটার এবং ফোন সুরক্ষিত রাখতে এবং নতুন নতুন ফিচার যোগ করতে নিয়মিত সফ্‌টঅয়্যার আপডেট করেন অনেকেই। কিন্তু কোন সাইট থেকে সফ্‌টঅয়্যার আপডেট করলে ডিভাইস সুরক্ষিত থাকবে, সে সম্পর্কে ধারণা থাকে না অনেকেরই। ইন্টারনেটে এমন অনেক ভুয়ো সাইট ছড়িয়ে রেখেছে প্রতারকেরা। যার সাহায্যে গ্রাহকের কম্পিউটার কিংবা ফোনে অনায়াসেই প্রবেশ করতে পারে। সম্প্রতি তেমনই একটি ওয়েবসাইটের সন্ধান পেয়েছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞেরা। সেই ভুয়ো আপডেট বাটনে ক্লিক করলেই গ্রাহকদের ডিভাইস থেকে সমস্ত তথ্য চুরি হয়ে যেতে পারে বলে সতর্ক করেছেন তাঁরা। শুধু তা-ই নয়, ভুয়ো সাইট থেকে ফোন বা কম্পিউটারে প্রবেশ করানো ম্যালওয়ার গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারে।

কী ভাবে নিজের কম্পিউটার বা ফোন সুরক্ষিত রাখবেন?

১) পপ-আপ অ্যালার্ট হিসাবে আসা কোনও সাইট থেকে ক্রোম আপডেট করতে নিষেধ করছেন সাইবার ক্রাইম বিশেষজ্ঞেরা। প্রয়োজনে তা গুগলের নিজস্ব ওয়েবসাইট গুগল ডট কম থেকে ডাউনলোড করা যেতে পারে।

২) ডাউনলোড করা যে কোনও তথ্য যাচাই করার জন্যে অ্যান্টি-ম্যালওয়্যার সফ্‌টঅয়্যার এবং ফায়ারওয়াল ব্যবহার করা।

৩) বাজারে বিভিন্ন সফ্‌টঅয়্যারের পাইরেটেড ভার্সন পাওয়া যায়। কিন্তু ডিভাইস সুরক্ষিত রাখতে সফ্‌টঅয়্যারেরের আসল ভার্সন ব্যবহার করাই ভাল।

৪) কম্পিউটার বা ফোনে রাখা গুরুত্বপূর্ণ তথ্য অন্যত্র সরিয়ে রাখা প্রয়োজন। যাতে কোনও ভাইরাসের আক্রমণে ডিভাইস নষ্ট হলেও তথ্য নষ্ট না হয়।

৫) ভুল করে যদি ভুয়ো সাইট থেকে কোনও আপডেট ডাউনলোড করে ফেলেন, তৎক্ষণাৎ ডিভাইস থেকে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দিতে হবে। সম্ভব হলে তথ্যপ্রযুক্তি বিশারদের পরামর্শ মতো অ্যান্টি-ভাইরাস সফ্‌টঅয়্যার ডাউনলোড করে নেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Google Chrome Chrome
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE