Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Scorpion

Scorpio Venom: বিষের দাম কোটি কোটি টাকা, ২০ হাজার কাঁকড়াবিছে চাষ করেই ধনপতি কৃষক

তুরস্কের এক চাষি নিজের খামারবাড়িতে অ্যানড্রকটনাস টার্কিয়েনসিস প্রজাতির প্রায় ২০ হাজার কাঁকড়াবিছে পোষেন। বিক্রি করেন বিষ।

এক লিটার বিষের দাম কত?

এক লিটার বিষের দাম কত? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
আঙ্কারা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১৪:২৫
Share: Save:

তিনি চাষি, কিন্তু ফসল নয়, চাষ করেন হাজার হাজার কাঁকড়াবিছে! সেই কাঁকড়াবিছের বিষ বিভিন্ন প্রসাধনী ও ওষুধ প্রস্তুতকারক সংস্থার কাছে বিক্রি করেই তাঁর আয় কোটি কোটি টাকা। অদ্ভুত শোনালেও এমনই কাণ্ড ঘটিয়েছেন তুরস্কের এক কৃষক অরেনলার।

স্থানীয় সংবাদপত্রের খবর অনুযায়ী, ওই চাষি নিজের খামারবাড়িতে অ্যানড্রকটনাস টার্কিয়েনসিস প্রজাতির প্রায় ২০ হাজার কাঁকড়াবিছে পোষেন। সেগুলিকে রাখেন স্বচ্ছ বাক্সের ভিতর। অরেনলারের দাবি, প্রতিটি কাঁকড়াবিছে থেকে দিনে ২ মিলিগ্রাম মতো বিষ পাওয়া যায়। ভারতীয় মুদ্রায়, এক লিটার বিষের দাম তুরস্কের বাজারে প্রায় ৮০ কোটি টাকা।

অরেনলার জানিয়েছেন, তাঁরা সরাসরি বিষ বিক্রি করেন না। সংগ্রহের পর চলে প্রক্রিয়াকরণ। প্রথমে হিমায়িত করা হয় বিষ। তার পর সেই হিমায়িত বিষ গুঁড়ো করে ইউরোপের বিভিন্ন প্রান্তে রপ্তানি করা হয়। বিতর্ক থাকলেও বিশেষজ্ঞদের একাংশের দাবি, এই প্রজাতির কাঁকড়াবিছের বিষে বিভিন্ন ধরনের প্রোটিন ও পেপটাইড পাওয়া যায়, যা ব্যবহার করে বিভিন্ন প্রসাধনী সংস্থা ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scorpion venom Farming
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE