Advertisement
০৪ মে ২০২৪
Heat Wave Prediction

২০২৩ সালের ফেব্রুয়ারি মাস ১২২ বছরে সবচেয়ে উত্তপ্ত, জানাল হাওয়া অফিস!

ভারতের হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী ১৯০১ সাল থেকে ফেব্রুয়ারি মাসে তাপমাত্রার পারদ এতটা চড়তে দেখা যায়নি কখনও। এ বছর বৃষ্টির সম্ভাবনা কেমন?

ফেব্রুয়ারি মাসে এমন আবহাওয়া ভয়ঙ্কর গরম আসার ইঙ্গিত দিচ্ছে এ কথা বলাই যায়।

ফেব্রুয়ারি মাসে এমন আবহাওয়া ভয়ঙ্কর গরম আসার ইঙ্গিত দিচ্ছে এ কথা বলাই যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৮:১০
Share: Save:

১২২ বছরে সবচেয়ে উত্তপ্ত ফেব্রুয়ারি মাসের সাক্ষী হল ভারত। ভারতের হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, ১৯০১ সাল থেকে ফেব্রুয়ারি মাসে তাপমাত্রার পারদ এতটা চড়তে দেখা যায়নি কখনও। একটি প্রেস বিজ্ঞপ্তিতে, হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে, ফেব্রুয়ারিতে উত্তর ভারত, উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতের বেশ কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি ছিল। ফেব্রুয়ারি মাসে এমন আবহাওয়া ভয়ঙ্কর গরম আসার ইঙ্গিত দিচ্ছে এ কথা বলাই যায়।

আবহাওয়া দফতর জানিয়েছে, মার্চ থেকে মে মাসে উত্তর-পূর্ব ভারত, পূর্ব ও মধ্য ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা থাকার উচ্চ সম্ভাবনা রয়েছে। এছাড়াও আগামী তিন মাসে মধ্য ও পার্শ্ববর্তী উত্তর-পশ্চিম ভারতের অনেক অঞ্চলে তাপপ্রবাহেরও সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সারা দেশে বৃষ্টিপাতের গড় স্বাভাবিক হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। উত্তর-পশ্চিম ভারত, পশ্চিম মধ্য ভারত এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারতের উপকূলবর্তী অঞ্চলে বেশির ভাগ অংশে, পূর্ব-মধ্য ভারত এবং উত্তর-পূর্ব ভারতের কিছু বিচ্ছিন্ন স্থানে স্বাভাবিক থেকে স্বাভাবিকের বেশি বৃষ্টিপাত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heat Wave Heat Wave Prediction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE