Advertisement
১৬ জুন ২০২৪
Web Check In

বিমানবন্দরে পৌঁছনোর আগেই পছন্দের সব আসন ভর্তি হয়ে যায়? কোন উপায়ে তা সংরক্ষণ করবেন?

বিমানে চেপে প্রথম বার যাত্রা করার সময়ে অনেকের মনেই সুপ্ত বাসনা থাকে, জানলার ধারে বাইরের দৃশ্য দেখতে দেখতে যাবেন। কিন্তু ‘চেক ইন’-এ দেরি হওয়ার জন্য পছন্দের আসন পান না অনেকেই।

Symbolic image of check in

আসন সংরক্ষণ করবেন কী করে? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৫:১১
Share: Save:

বিমানে চেপে জানলার ধারে, পছন্দের আসনটি না পেলে যেন গোটা যাত্রাই বিফলে। এ দিকে যতই তাড়াহুড়ো করুন না কেন, কোনও কারণে বিমানবন্দরে পৌঁছতে যদি দেরি হয়ে যায়, সে ক্ষেত্রে পছন্দের আসন পাবেন না, তেমনটাই স্বাভাবিক। কারণ, বিমানবন্দরে ঢুকে সব প্রক্রিয়া সম্পন্ন করে ‘চেক-ইন’ না করা পর্যন্ত আসনের সংখ্যা দেওয়া হয় না। যে যাত্রী প্রথম আসেন, তাঁকে পছন্দের জায়গা বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়। স্বাভাবিক ভাবেই তুলনায় অপছন্দের আসনগুলি পড়ে থাকে শেষে আসা যাত্রীদের জন্য।

কিন্তু এই সমস্যা থেকেও মুক্তির উপায় আছে। ‘স্কট চিপ ফ্লাইট’ সংস্থার কর্ণধার এবং ‘টেক মোর ভ্যাকেশন’ বইটির লেখক স্কট কিইস বলেন, “বিমানে চেপে প্রথম বার যাত্রা করার সময়ে অনেকের মনেই সুপ্ত বাসনা থাকে জানলার ধারে বাইরের দৃশ্য দেখতে দেখতে যাবেন। কিন্তু ‘চেক ইন’-এ দেরি হওয়ার জন্য পছন্দের আসন পান না অনেকেই। এই কারণেই আমি পরামর্শ দিই অনলাইন বা ওয়েব চেক-ইন করার।"

এই পদ্ধতিতে ‘চেক-ইন’ করলে বিশেষ কী সুবিধা মেলে?

আন্তর্জাতিক হোক বা আন্তঃদেশীয়, বিমান ধরতে গেলে অন্তত পক্ষে ঘণ্টা তিনেক আগে বিমানবন্দরে পৌঁছতে হয়। কিন্তু ভোরের প্রথম বা এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার ক্ষেত্রে মধ্যরাতের সংযোগকারী বিমান ধরার সময়ে দেরি হয়ে যাওয়া স্বাভাবিক। তাই আগে থেকে ‘চেক-ইন’ করা থাকলে পছন্দের আসন পাওয়া নিয়ে সমস্যা হয় না। কিইস-এর মতে, “বিশেষত দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বিমানগুলির ক্ষেত্রে এই সমস্যা বেশি। তাই আমি ফোনে অ্যালার্ম দিয়ে রাখি। যাতে বিমান সংস্থার ওয়েবসাইটে চেক-ইন করার সুবিধা দেওয়ার সঙ্গে সঙ্গেই আমি নিজের আসন সংরক্ষণ করে ফেলতে পারি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flight Check-In
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE