Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

জাঙ্ক ফুড এড়িয়ে পুজোর আগেই ছিপছিপে হয়ে উঠুন এ ভাবে

নিজস্ব প্রতিবেদন
২৫ অগস্ট ২০১৮ ১৬:০৫
সামনেই পুজো। এ দিকে মেদ কমানোর চেষ্টায় দিন-রাত পরিশ্রম চলছে। কিন্তু তাতে কী? শত চেষ্টাতেও বন্ধ করা যাচ্ছে না জাঙ্ক ফুডের টান। এ দিকে জাঙ্ক ফুড প্রবল ভাবে বাড়িয়ে চলেছে ওজন। কী ভাবে নিজেকে সামলাবেন, জানেন? দেখে নিন কী কী সহজ উপায়ে বাইরের ভাজাভুজি এড়িয়ে হয়ে উঠবেন ছিপছিপে। ছবি: পিক্সঅ্যাবে।

ব্যাগে রাখুন বিস্কুট ও শুকনো ফল। যখনই খিদে পাবে, জাঙ্ক ফুড এড়াতে সে সব চালান করুন পেটে। পেট ভরে গেলে খাওয়ার ইচ্ছে অনেকটাই কমে যায়। তাই জাঙ্ক ফুডের লোভ কমাতে কাজে লাগাতে পারেন এই উপায়। ছবি: পিক্সঅ্যাবে।
Advertisement
খিদে পেলেই রাস্তায় বেরিয়ে জাঙ্ক ফুড খেয়ে ফেলেন তো? এমন স্বভাব থাকলে খিদে পেলেই অনেকটা জল বা লস্যি জাতীয় তরল খান। জল পেটের অনেকটা অংশ ভরিয়ে দেয় তখনই। তাই খিদের জ্বালা কিছু়টা কমে। এ বার খেতে বসলেও যাই-ই খান, অনেকটা খেয়ে ফেলার ভয় থাকে না। এই উপায়কে অবলম্বন করতে বলেন অনেক পুষ্টিবিদও। ছবি: পিক্সঅ্যাবে।

বাড়িতে শিশু থাকলে তার বায়না মেটাতে অনেক সময় জাঙ্ক ফুড খাওয়া হয়ে যায়। এমন হলে শিশুর জন্য বরাদ্দ করুন স্যুপ জাতীয় খাবার। তাতে তার পেটও ভরবে ও স্বাদু স্যুপে তার স্বাদের চাহিদাও মিটবে। ছবি: পিক্সঅ্যাবে।
Advertisement
বাইরে বেরলেই জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছে জাগে অনেকের। এমন স্বভাব যদি আপনারও থাকে, তা হলে পুজোর আগে চটজলদি মেদ ঝরাতে বাইরে বেরনোর আগেই খেয়ে বেরোন। এতে বাইরের ভাজাভুজি এড়ানো সহজ হবে। ছবি: পিক্সঅ্যাবে।

জাঙ্ক ফুডকেই বাড়িতে স্বাস্থ্যকর উপায়ে বানিয়ে ফেলা যায়। দু’সপ্তাহে এক দিন তেমন কিছু খাবার কম তেল-ঝাল দিয়ে হালকা করে বানিয়ে ফেলুন। জাঙ্ক ফুড একেবারে বন্ধ হয়ে যাওয়ার কষ্টও কমবে আবার বাড়িতেও নতুন কিছু বানিয়ে নেওয়া যাবে। ছবি: পিক্সঅ্যাবে।

জাঙ্ক ফুড এড়ানো হোক বা ডায়েট শুরু, মনের জোরই কিন্তু শেষ কথা, পুজোয় নীরোগ ছিপছিপে চেহারা পাওয়ার ইচ্ছে থাকলে এটুকু মানসিক জোর নিজের জন্যই অর্জন করতে হবে আপনাকে। তাই আজ থেকে আর জাঙ্ক ফুড নয়— এই প্রতিজ্ঞা নিন এখন থেকেই। ছবি: শাটারস্টক।