পরিবর্তিত জীবনযাত্রার প্রভাব বা বংশগত কারণে যে অসুখগুলো আমাদের সবচেয়ে বেশি আক্রমণ করে, তাদের অন্যতম থাইরয়েড।  রক্ত পরীক্ষা ছাড়া  এই অসুখের হানা হাতেনাতে প্রমাণ হওয়ার আর কোনও অবকাশ নেই। সাধারণ চোখে এই অসুখের বিরাট কিছু লক্ষণও ধরা পড়ে না, কিন্তু চিকিৎসকদের মতে, সচেতন থাকলে বা উপসর্গ জানা থাকলে সহজেই বুঝতে পারবেন এই অসুখের আক্রমণ। যত দ্রুত ওষুধ শুরু করবেন, ততই দূরে থাকবেন বিপদসীমার।

তবে তার আগে জেনে নেওয়া প্রয়োজন থাইরয়েড কী আর তা অবহেলা করলে কীই বা ঘটতে পারে? এন্ডোক্রিনোলজিস্ট সতীনাথ মুখোপাধ্যায়ের মতে, ‘‘আমাদের স্বরযন্ত্রের দু’পাশে থাকা বিশেষ যে গ্রন্থি থাকে, তাকেই বলে থাইরয়েড। থাইরয়েড হরমোন ক্ষরণ করাই এর মূল কাজ। শরীরে এই হরমোনের কার্যকারিতা বিরাট। থাইরয়েড হরমোন কম ক্ষরণ হলে তাকে বলা হয় হাইপোথাইরয়েডিসম এবং বেশি হলে বলা হয় হাইপারথাইরয়েডিসম।’’

চিকিৎসকদের কথায়, এই গ্রন্থি এন্ডোক্রিন সিস্টেমের একটি অংশ। বিভিন্ন গ্রন্থির সমন্বয়ে তৈরি এই এন্ডোক্রিন সিস্টেম। হৃদস্পন্দন, ত্বকের তাপমাত্রা নিয়ন্ত্রণ , রক্ষণাবেক্ষণ, বৃদ্ধি, উর্বরতা ও হজমের মতো শরীরের গুরুত্বপূর্ণ কাজে প্রভাব ফেলে থাইরয়েড হরমোন। কাজেই এর অবহেলায় শারীরিক নানা সমস্যা হানা দিতে পারে। এমনিতে ওষুধবিষুধ নিলে এ অসুখ নিরীহ। কিন্তু দিনের পর দিন থাইরয়েডের সমস্যাকে অবহেলা করলে মৃত্যুও হতে পারে। তাই নিশ্চিত হতে অবশ্যই রক্ত পরীক্ষা করান। তবে কী কী উপসর্গ দেখলে থাইরয়েড পরীক্ষা করাতেই হবে তা দেখে নিন।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

আরও পড়ুন: কানে জল ঢুকে গিয়েছে? সহজেই কী ভাবে বার করবেন জানেন?

শিশুরা হঠাৎ মোটা হলে তাও হতে পারে থাইরয়েডের আক্রমণ। ছবি: পিক্সঅ্যাবে।

  • গলার মধ্যভাগের থাইরয়েড গ্রন্থি ফুলে উঠলে বুঝবেন শরীরে বাসা বাঁধতে পারে থাইরয়েড।
  • সারা দিন শরীর ভারী লাগা, বিশেষ করে পায়ের পাতা ফুলে ওঠা এই অসুখের অন্যতম লক্ষণ।
  • খুব অবসন্ন লাগে? কোনও কাজেই শক্তি পান না? সারা রাত পর্যাপ্ত ঘুমানোর পরেও ক্লান্ত ভাব কিছুতেই কাটছে না? তা হলে রক্ত পরীক্ষায় আর দেরি করবেন না।

আরও পড়ুন: যে দুধ খাচ্ছেন তা ভেজাল নয় তো? এ সব ঘরোয়া উপায়ে তা বুঝে যান সহজে

  • হঠাৎ কোনও কারণ ছাড়াই নজরে পড়ার মতো ওজন বৃদ্ধি বা কমে গিয়েছে? ডায়েট পরিবর্তন করে বা নিয়ম মেনেও ওজনে পরিবর্তন না এলে বুঝবেন থাইরয়েড পরীক্ষার প্রয়োজন।
  • অতিরিক্ত চুল পড়া, চুলের বৃদ্ধি কমে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা দিলে থাইরয়েডের হানা হতে পারে।
  • হঠাৎই শুষ্ক ত্বক বা নখ ভেঙে যাওয়ার প্রবণতা দেখা দিলেও রক্ত পরীক্ষা করান