• নবনীতা দত্ত
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিয়েবাড়ির সাজ-সকালে

সকাল থেকেই বিয়েবাড়িতে অনুষ্ঠান শুরু। নজর কাড়ুন সকালের সাজেও

STYLING
সিল্ক শাড়ি ও ম্যাট ফিনিশ সোনা (বাঁ-দিকে), চুলে ব্রেডেড বান, পিচরঙা শাড়িতে সিকুইন (ডান দিকে)।

Advertisement

বিয়ের নিমন্ত্রণপত্র হাতে আসা মাত্রই শুরু হয়ে যায় সে দিনের সাজের পরিকল্পনা। বিয়েবাড়িতে সাধারণত রাতের সাজ নিয়েই সকলের চিন্তা থাকে। তবে এখন কিন্তু বিয়েবাড়িতে সকালেও অনেক অনুষ্ঠান থাকে। ফলে সকালের সাজও সমান গুরুত্বপূর্ণ। ভিতরমহল বা বাহিরমহল—যেখানেই সকালের অনুষ্ঠানের আয়োজন হোক না কেন, সাজের ভাষা হবে আলাদা।

 

আঁচলে, রঙে, কুচিতে

• দিনের বেলা বলেই যে গাঢ় রং পরা যাবে না, তা কিন্তু নয়। শুধু খেয়াল রাখবেন, গাঢ় রং হলে তা যেন প্যাস্টেল শেড হয়। আর শাড়ির রং গাঢ় হলে ব্লাউজ় বাছুন ছিমছাম। • শাড়ি এবং ব্লাউজ় দু’টিই গাঢ় রঙের হলে কিন্তু তা ভাল দেখাবে না। আর হালকা রঙের যে কোনও শাড়ি বাছতে পারেন। সে ক্ষেত্রে ব্লাউজ় পরুন কনট্রাস্ট কালারের।

• চকচকে জরির কাজ যেন না থাকে। জরি থাকলে যেন তা ম্যাট ফিনিশ হয়। 

• গ্লিটার বা সিকুইন্‌ড শাড়ি পরতে চাইলে রং বাছতে হবে হালকা। সাদা, অফ-হোয়াইট, হালকা গোলাপি বা পিচ, আসমানি রঙের শাড়িতে হালকা সিকুইনের কাজ থাকলে সকালে পরতে পারেন। 

• অনেক দিনের অনভ্যেসে শাড়ি সামলাতে অসুবিধে হলে ঠিক করে প্লিট করে নিতে পারেন। খোলা আঁচল সামলাতে নাস্তানাবুদ হলে কিন্তু তা দেখতে মোটেই ভাল লাগবে না। তবে খেয়াল রাখতে হবে প্লিট নিজের শরীরের গঠন অনুযায়ী যেন দৃষ্টিনন্দন হয়। অনেক রকম ভাবে শাড়ি পরা যায়। নতুন কায়দায় শাড়ি পরতে পারেন। শাড়ির রংও বাছতে হবে যত্ন নিয়ে। 

 

চুলের বাঁধনে

ছিমছাম শাড়ি পরতে চাইলে চুলের কেয়ারিতে রাখতে পারেন স্টাইল। বিনুনি করে অনেক ধরনের চুল বাঁধা যায়। তেমন কিছু স্টাইল করতে পারেন। চুল ভাল শেপে কাটা থাকলে বিয়ের দিন তা সেট করে নিন। এক দিনের জন্য চুল স্ট্রেট বা কার্ল করে নিতে পারেন। চুল খোলা রাখলে সঙ্গে অবশ্যই চিরুনি রাখতে হবে।

 

গয়নার গল্প

সোনার গয়না তো প্রথম অপশন। যে কোনও বিয়েবাড়িতে সকলেই অল্পবিস্তর সোনা পরতে চান। তা না চাইলে সেমিপ্রেশাস স্টোনের গয়না বা কস্টিউম জুয়েলরি পরতে পারেন। এখন সুতো, উল, ফ্যাব্রিকের উপরেও অনেক ধরনের গয়না পাওয়া যায়। সে সবও বেছে নিতে পারেন। সোনার গয়না পরলে মনে রাখবেন, এখন ম্যাট ফিনিশ বেশ ইন। বিশেষত, সকালের অনুষ্ঠানে ম্যাট ফিনিশ গয়না ভাল লাগে দেখতে। 

 

জুতসই জুতো

পুরো সাজের সঙ্গে জুতো পরতে হবে মানানসই। না হলে কিন্তু পুরো সাজ নষ্ট। যে জুতো পরে আরামদায়ক বোধ করেন, তেমন জুতোই বাছবেন। বিয়েবাড়িতে পায়ের উপরে ভালই চাপ পড়ে। ফলে জুতো যদি সঙ্গ না দেয়, আনন্দ করতে পারবেন না। তবে শাড়ির সঙ্গে চেষ্টা করবেন হিল পরার। ফ্ল্যাট জুতো তেমন ভাল লাগে না শাড়ির সঙ্গে। হিল পরার অভ্যেস না থাকলে প্ল্যাটফর্ম হিল বা এক ইঞ্চি হিলের জুতোও পরতে পারেন।

 

টুকরো টিপ্‌স

• সকালবেলা মেকআপেও যত্ন নিতে হবে। খুব গাঢ় রঙের আইশ্যাডো না পরে হালকা শ্যাডো, একরঙা লাইনার বাছতে পারেন চোখের জন্য। ঠোঁটের শেড বাছুন পোশাকের রঙের সঙ্গে মানিয়ে।

• সকাল বেলার দিকে ঘাম হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই ব্যাগে ওয়েট টিসু রাখুন। অল্প অল্প করে চেপে ঘাম তুলে নিন মুখ থেকে।

সকালে অবশ্যই ভাল সানস্ক্রিন মেখে নিন। তার উপরে হবে মেকআপ।

 

মডেল: মুনমুন রায়, হিয়া মুখোপাধ্যায়, নয়নিকা সরকার; ছবি: দেবর্ষি সরকার; মেকআপ: অভিজিৎ পাল (মুনমুন), মৈনাক দাস; শাড়ি: সিমায়া, ট্রায়াঙ্গুলার পার্ক; ব্লাউজ়: জলিজ় বুটিক, সায়ন্তী ঘোষ ডিজ়াইনার স্টুডিয়ো; গয়না: আভামা জুয়েলারি, প্রিটিওস

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন