Advertisement
২০ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

পছন্দের দলের মতো সেজে খেলা দেখতে চান? শহরের কোন দোকানে মিলছে মেসি-এমবাপের জার্সি?

ফুটবল বিশ্বকাপের আবহে কলকাতার বেশ কিছু জায়গায় ঢালাও বিক্রি হচ্ছে বিভিন্ন দলের জার্সি। ফাইনালের আগে রইল তেমন কয়েকটি জায়গার সন্ধান।

ফুটবল বিশ্বকাপের উৎসবেও কিন্তু পছন্দের দলের জার্সি কেনার চল রয়েছে।

ফুটবল বিশ্বকাপের উৎসবেও কিন্তু পছন্দের দলের জার্সি কেনার চল রয়েছে। ছবি: সংগৃহীত

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:০৪
Share: Save:

কাতারে চলছে ফুটবল বিশ্বকাপের মহারণ। আর শহরজুড়ে চলছে ফুটবল নিয়ে উন্মাদনা। পাড়ার মোড় থেকে চায়ের দোকান— সর্বত্র বিশ্বকাপ নিয়ে জোর আলোচনার গুঞ্জন। বিশ্বকাপ শেষ হতে আর বেশি দেরি নেই। সেমিফাইনালে উঠেছে চারটি দেশ। এ বছরের বিশ্বকাপ কোন দেশ জিতবে, চলছে ভবিষ্যদ্বাণীও। চলতি মাসের ১৩ এবং ১৪ ডিসেম্বর মধ্যরাতে হতে চলেছে সেমিফাইনাল । তার পর চূড়ান্ত পর্যায়ে ওঠা দু’টি দেশকে নিয়ে ১৮ ডিসেম্বর হবে ফাইনাল খেলা। বিশ্বকাপ ফুটবলের ধারেকাছে নেই ভারত। অদূর ভবিষ্যতে বিশ্বকাপ ময়দানে ভারতের খেলার সুযোগ কোনও দিন হবে কি না, তা-ও অনেক দূরের কথা। কিন্তু ফুটবল বিশ্বকাপ নিয়ে শহরবাসীর এই উত্তেজনা, আবেগ, উন্মাদনা সত্যিই চোখে পড়ার মতো।

কলকাতার বেশ কিছু জায়গায় ঢালাও বিক্রি হচ্ছে ফুটবল বিশ্বকাপের জার্সি।

কলকাতার বেশ কিছু জায়গায় ঢালাও বিক্রি হচ্ছে ফুটবল বিশ্বকাপের জার্সি। ছবি: সংগৃহীত

রাত জেগে খেলা দেখা, পছন্দের দলের হয়ে গলা ফাটানো, তর্কবিতর্ক— দুর্গাপুজো, কালীপুজোর পর শহরজুড়ে এ আর এক উৎসব। অন্য উৎসবে যেমন নতুন পোশাক কেনার একটা হিড়িক তৈরি হয়, তেমনি ফুটবল বিশ্বকাপের উৎসবেও কিন্তু পছন্দের দলের জার্সি কেনার চল রয়েছে। রাস্তায় বেরোলে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্সের জার্সি পরা কেউ না কেউ চোখে পড়বেই। এই জার্সি যাঁরা বিক্রি করেন, এই বিশ্বকাপের মরসুমে তাঁদেরও ব্যবসাও ফুলেফেঁপে উঠেছে। বিশ্বকাপ নিয়ে এই উত্তেজনার এখনও কিছুটা বাকি রয়েছে। এখনও যাঁরা পছন্দের দলের জার্সি কিনে আনতে পারেননি, তাঁরা চটপট কিনে নিতে পারেন। অনেকেই জানেন না, কোথায় এই ধরনের জার্সি কিনতে পাওয়া যায়। খুব বেশি জায়গায় না হলেও, কলকাতার বেশ কিছু জায়গায় ঢালাও বিক্রি হচ্ছে ফুটবল বিশ্বকাপের জার্সি। সেখান থেকেই কিনতে পারেন। রইল তেমন কয়েকটি জায়গার সন্ধান।

ময়দান মার্কেট

ধর্মতলার বাস টার্মিনাসের গায়ে বিধানচন্দ্র রায়ের নামে যে ছোট বাজারটি সেটাই পরিচিত ময়দান মার্কেট নামেই। কেউ আবার বিধান মার্কেটও বলে থাকেন। এখানে ছোট-বড় মিলিয়ে প্রায় দু’শো স্থায়ী ক্রীড়াসরঞ্জাম বিক্রির দোকান। ক্রিকেট, ফুটবল, হকির মতো নানা খেলার সরঞ্জাম এখানে পাওয়া যায়। তবে বিশ্বকাপের এই আবহে ময়দান মার্কেট ব্রাজিল, আর্জেন্টিনার জার্সিতে ছেয়ে গিয়েছে। বিশ্বকাপের বাকি তিন দিন পছন্দের দেশের জার্সি গায়ে দলকে জেতাতে পৌঁছে যেতে পারেন ময়দান মার্কেট।

ডেকাথেলন

ফুটবলের জার্সি কেনার আরও একটি ঠিকানা হতে পারে ডেকাথেলন। শহরের বিভিন্ন জায়গায় এর শাখা রয়েছে। সুবিধামতো কোনও একটিতে গিয়ে কিনে নিতে পারেন পছন্দের জার্সি। এই ধরনের জার্সির চাহিদা এখন তুঙ্গে। বিশ্বকাপ ফাইনালের সন্ধ্যায় জার্সি পরে খেলা দেখতে বসলে মন্দ হবে না।

সাউথ সিটির সেলিও

দক্ষিণ কলকাতার সাউথ সিটি শপিংমলে এই দোকানটির খোঁজ পাবেন। চাহিদা মতো জিনিসও পেয়ে যাবেন। বিশ্বকাপের সেমিফাইনাল এবং ফাইনালে টিভির পর্দার সামনে বসেই পছন্দের দলের হয়ে গলা ফাটাতে ইচ্ছা হলে কিনতে পারেন জার্সি। ভিতর থেকে আলাদা একটি জোর পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Jersey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE