Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fitness: লকডাউনে একটানা কাজ করে ঘাড়ে পিঠে ব্যথা? সারবে এই সব ব্যায়ামে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুন ২০২১ ১৩:৩৬
সাধারণ কিছু ব্যায়ামেই সারতে পারে এই ব্যথাগুলি।

সাধারণ কিছু ব্যায়ামেই সারতে পারে এই ব্যথাগুলি।
ছবি: সংগৃহীত

লকডাউন মানেই টানা বাড়িতে বসে কাজ। ল্যাপটপে কাজ করতে করতে ঘাড়-পিঠে-কোমরে ব্যথা হয়ে যায়। তাই শরীর সচল রাখতে কাজের ফাঁকে ফাঁকে কিছু ব্যায়াম করে নিলে এই সব সমস্যা থেকে মুক্তি মিলবে অনায়াসেই। জেনে নিন কী ধরনের ব্যায়াম করতে পারেন।

স্কোয়াট

Advertisement

সোজা হয়ে দাঁড়ান। পা দুটো দু’পাশে ফাঁকা করে রেখে হাত অনুভূমিক ভাবে সামনে রাখুন। তার পরে শিরদাঁড়া সোজা রেখে অর্ধেক বসুন। আবার উঠুন। এই ভাবে ১৫ বার করে ৩টি সেট করুন। স্কোয়াটে একই সঙ্গে পিঠ ও কোমরের ভাল ব্যায়াম হয়। কাজেই এক টানা বসার ফলে পিঠে ও কোমরে যে টান ধরে, এই ব্যায়াম করলে তা থেকে মুক্তি মিলবে।

নিলিং এক্সটেনশন

হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে থাকুন প্রথমে। তার পরে বাঁ পা পিছনে সোজা করে তুলুন এবং ডান হাত সোজা করে সামনের দিকে তুলে রাখুন। মাথা সোজা করে তাকান। এই ভঙ্গি কিছুক্ষণ ধরে রাখার পর পা ও হাত নামিয়ে নিন। এরপর আবার একই ভাবে ডান পা তুলুন আর বাঁ হাত সোজা করে সামনের দিকে রাখুন। কিছুক্ষণ ধরে রেখে নামিয়ে নিন। কোমর, ঘাড় ও পিঠের জন্য এই ব্যায়াম করতে পারেন।

প্ল্যাঙ্ক

পিঠ ভাল রাখার জন্য সবচেয়ে উপকারী ব্যায়াম প্ল্যাঙ্ক। মেঝেতে প্রথমে উপুড় হয়ে শুয়ে থাকুন। তার পরে হাতের কনুই ও পায়ের আঙুলের উপর সারা শরীরের ভর দিয়ে শরীরটা তুলে ধরুন। এই ভাবে ধরে রাখুন। ৫ মিনিট করে ৩ সেট করুন। এতে ঘাড়, পিঠ ও কোমরের ব্যথা কম হবে। মেরুদণ্ডও শক্তিশালী হয় এই ব্যায়ামে।

আরও পড়ুন

Advertisement