Advertisement
১৫ জুন ২০২৪
Bones

Fitness: হাড় দুর্বল হয়ে গিয়েছে? বাঁচাবে তিনটি যোগাসন

Strap: তিরিশ পেরনোর পর থেকে অনেক মেয়েদেরই হাড় একটু একটু করে দুর্বল হয়ে যায়। সমস্যা এড়াতে ভরসা রাখুন যোগাসনে

মহিলাদের ক্ষেত্রে অনেকেই তিরিশ বছর পার করার পর হাড়ের ক্ষয়জনিত সমস্যায় ভোগেন।

মহিলাদের ক্ষেত্রে অনেকেই তিরিশ বছর পার করার পর হাড়ের ক্ষয়জনিত সমস্যায় ভোগেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ১৭:০২
Share: Save:

একটি বয়সের পর হাড় দুর্বল হওয়ার আশঙ্কা তৈরি হয়। মহিলাদের ক্ষেত্রে অনেকেই তিরিশ বছর পার করার পর হাড়ের ক্ষয়জনিত সমস্যায় ভোগেন। বিশেষজ্ঞেরা বলছেন হাড় ভাল রাখতে ঠিকমতো পুষ্টিকর খাওয়াদাওয়া করা জরুরি। সেই সঙ্গে প্রয়োজন যথাযথ ব্যায়াম। তবে হাড় ভাল রাখার সবচেয়ে উপকারী শরীরচর্চা যোগাসন। এমন কয়েকটি যোগাসন প্রতিদিনের শরীরচর্চায় রাখা উচিত, যা সমগ্র শরীরের হাড়কেই শক্তিশালী করে তুলবে। রইল এই রকমই তিন যোগাসনের কথা।

ভুজঙ্গাসন।

ভুজঙ্গাসন।

ভুজঙ্গাসন
বুকের উপর ভর দিয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের দু’টি তালু উপুড় করে বুকের দুপাশে রাখুন। হাতের তালুর উপর ভর দিয়ে কোমর থেকে পা অবধি মাটিতে রেখে শরীরের উপরের অংশটা ধীরে ধীরে মেঝে থেকে তুলুন। আস্তে আস্তে ঘাড় উঁচু করে মাথা উপরের দিকে হেলিয়ে দিন। এই ভঙ্গিটি ১০ সেকেন্ড ধরে রাখুন।

বজ্রাসন।

বজ্রাসন।

বজ্রাসন
সামনের দিকে পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। এরপর আস্তে আস্তে হাঁটু মুড়ে গোড়ালি জোড়া করে বসুন। উরুর উপর সোজা করে হাত দু’টি রাখুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। ২০ সেকেন্ড পর আস্তে আস্তে পুরনো ভঙ্গিতে ফিরে যান।

পদহস্তাসন।

পদহস্তাসন।

পদহস্তাসন
সোজা হয়ে পা দু’টি একটু ছড়িয়ে দাঁড়ান। ভাল করে শ্বাস নিয়ে নিন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের সামনের অংশ মেঝের দিকে ঝুঁকিয়ে দিন। হাঁটু না ভেঙে হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। এই ভঙ্গিতে ২০ সেকেন্ড থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bones Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE