Advertisement
১০ মে ২০২৪
Lookback 2022

সেরা ৫: পুরনো বেড়া বিনুনি না কি খোলা চুলে রঙের কারুকাজ, ২০২২ সালে এগিয়ে কেমন কেশসজ্জা?

প্রতি বছরই পোশাকের সঙ্গে পাল্লা দিয়ে বদলে যায় আনুষঙ্গিক সাজসজ্জা। ২০২২ সালের সেরা পাঁচ চুলের সাজ কোনগুলি?

প্রতি বছরই পোশাকের সঙ্গে পাল্লা দিয়ে বদলে যায় আনুষঙ্গিক সাজসজ্জা। ২০২২ সালের সেরা পাঁচ চুলের সাজ কোনগুলি?

প্রতি বছরই পোশাকের সঙ্গে পাল্লা দিয়ে বদলে যায় আনুষঙ্গিক সাজসজ্জা। ২০২২ সালের সেরা পাঁচ চুলের সাজ কোনগুলি? ছবি- প্রতীকী

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৭:৩১
Share: Save:

প্রতিযোগিতার যুগে অন্যদের থেকে নিজেকে আলাদা করে নেওয়ার তাগিদ প্রত্যেকেরই থাকে। আর ভিড়ের মাঝে নিজেকে আলাদা করে নেওয়ার একটি অন্যতম হাতিয়ার হচ্ছে সাজ। তার মাধ্যমে নিজেকে অন্যদের থেকে আলাদা করে নেওয়া যায়। বিগত দু’বছর ধরে অতিমারির সময়ে সিনেমা, খেলা থেকে ফ্যাশন— কোনও ক্ষেত্রেই তেমন ছাপ ফেলতে পারেননি ‘স্টাইল আইকনরা’। কিন্তু ২০২২ সাল আবার কিছুটা সুযোগ দিয়েছে। নানা জায়গায় মুখ দেখিয়েছেন তারকারা। সেখানে দেখা গিয়েছে অভিনব সাজও।

‘ফ্যাশন’ মানে তো শুধু পোশাক আর মেকআপ নয়, চুলের কারুকাজও ততোধিক গুরুত্বপূর্ণ। ‘স্টাইল স্টেটমেন্ট’-এর বড় অংশ হল চুল। কার মুখে কেমন চুলের বাহার মানাবে বা চুলের কোন কারুকাজ এ বছর ‘ফ্যাশনে ইন’, সেই সব বিষয়ের সুলুকসন্ধান দিচ্ছে আনন্দবাজার অনলাইন।

কানের রেড কার্পেটে পুরনো দিনের সেই ‘মাছের লেজ’ বিনুনিকেই বেছে নিয়েছিলেন দীপিকা।

কানের রেড কার্পেটে পুরনো দিনের সেই ‘মাছের লেজ’ বিনুনিকেই বেছে নিয়েছিলেন দীপিকা। ছবি- ইনস্টাগ্রাম।

স্পিন অন ব্রেডস

কানের রেড কার্পেটে দীপিকা পাড়ুকোনের লাল গাউন নজর কেড়েছিল অনেকেরই। কিন্তু পোশাকের চেয়েও সকলের মনে ধরেছিল তাঁর চুলের বাহার। এমন কিছু আহামরি কারুকাজ নয়। পুরনো দিনের সেই ‘মাছের লেজ’ বিনুনিকেই নতুন মোড়কে সাজিয়ে তুলেছিলেন তিনি। তবে সব চুল নয়, কানের দু’পাশ থেকে বেশ খানিকটা চুল নিয়ে মাছের লেজের মতো করে মুড়িয়ে নিয়ে, ঘাড়ের কাছে ছেড়ে রাখা চুলের সঙ্গে ছোট্ট একটি ক্লিপ দিয়ে আটকে রাখা। বাকি চুলটুকু খোলা।

 ‘রেড কার্পেট’’-এ মভ রঙের গাউন পরে হাজির হয়েছিলেন ঐশ্বর্যা রাই বচ্চন।

‘রেড কার্পেট’’-এ মভ রঙের গাউন পরে হাজির হয়েছিলেন ঐশ্বর্যা রাই বচ্চন। ছবি- ইনস্টাগ্রাম।

ভলিউমিনাস ওয়েভ

খোলা চুলের আবেদন সব সময়েই আলাদা। তবে ইদানীং একেবারে সটান, লম্বা চুলের একঘেয়েমি কাটাতে নতুন প্রজন্মের পছন্দ হালকা ‘ওয়েভ’। ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবের ‘রেড কার্পেট’-এ হালকা মভ রঙের গাউন পরে হাজির হয়েছিলেন ঐশ্বর্যা রাই বচ্চন। সমস্ত চুল এক পাশে নিয়ে এসে, হালকা ঢেউ খেলানো, ৫০ ছুঁই ছুঁই নায়িকার রূপের ঝলক ছিল চোখে পড়ার মতো।

সহজ, সহজাত ভঙ্গিতে হলিউড অভিনেত্রী অ্যান হ্যাথওয়ে।

সহজ, সহজাত ভঙ্গিতে হলিউড অভিনেত্রী অ্যান হ্যাথওয়ে। ছবি- ইনস্টাগ্রাম।

ক্যাজুয়াল ব্যাং

চুলে বিশেষ কারুকাজ করতে পছন্দ করেন না অনেকেই। এই বছর কানের উৎসবে একেবারে সাধারণ, মাঝে সিঁথি করা, কাঁধছোঁয়া খোলা চুলে ধরা দিয়েছিলেন হলিউড অভিনেত্রী অ্যান হ্যাথওয়ে। কানের মতো এমন একটি ঐতিহ্যপূর্ণ অনুষ্ঠানে, যখন সকলেই নিজেদের আলাদা রূপ প্রতিষ্ঠা করতে মরিয়া, তখন অ্যান একেবারেই তাঁর সহজ, সহজাত ভঙ্গিতে ধরা দিয়েছিলেন চুলের এই সাজে।

অভিনেত্রী অনুষ্কা শর্মা।

অভিনেত্রী অনুষ্কা শর্মা। ছবি- ইনস্টাগ্রাম।

লব

বেশ কিছু দিন ধরেই কলকাতায় চলছিল ‘চাকদা এক্সপ্রেস’ ছবির শুটিং। সারা দিন রোদের মধ্যে কখনও ময়দান, আবার কখনও ইডেনে ছুটে বেড়িয়েছেন পর্দার ‘ঝুলন গোস্বামী’ অভিনেত্রী অনুষ্কা শর্মা। কিন্তু শুটিং শেষ হতেই দীপাবলি উপলক্ষে নিজের দলের সকল সদস্যকে নিয়ে পার্টি করতে দেখা যায় তাঁকে। পরনে ছিল সবুজ রঙের শাড়ি। কিন্তু চুলে ছিল ‘লব’ কাট। কিছু দিন আগে পর্যন্ত ‘বব’ কাটের চল থাকলেও এ বছর ফ্যাশনে ইন ‘লব’। খবু ছোট চুল নয়, আবার খুব বড়ও নয়। গালের উপর থেকে চিবুক বা কণ্ঠের হাড় পর্যন্ত থাকে চুলের এই ছাঁট। যে হেতু এখন একেবারেই সাধারণ ‘লুক’-এর চল, তাই এই সাধারণ লুককেই অসাধারণ করে তুলতে ‘লব’ মন কেড়েছে তরুণ থেকে মাঝবয়সিদের।

 টিমোথি শ্যালামের ক্যাজুয়াল লুক।

টিমোথি শ্যালামের ক্যাজুয়াল লুক। ছবি- ইনস্টাগ্রাম।

শ্যাগ

মহিলাদের পাশাপাশি, পুরুষরাও নিজেদের স্টাইল সম্পর্কে বেশ সচেতন। তবে বেশির ভাগ পুরুষই ক্যাজুয়াল লুক পছন্দ করেন। ফরাসি-আমেরিকার অভিনেতা টিমোথি শ্যালামে ২০২২–এর অস্কারের মঞ্চে ঝড় তুলেছিলেন নিজের লুক দিয়েই। ২৭ বছর বয়সি টিমোথি তরুণ প্রজন্মের ফ্যাশন আইকনই বটে। লেয়ার কাট চুলে এলোমেলো ‘শ্যাগি’ লুক এবং আদুল গায়ে ঘন কালো লুই ভিতোঁর ‘শিমারি’ ব্লেজ়ার। নারী থেকে পুরুষ সকলেরই নজর ছিল তাঁর দিকে।

সিমা ২০২২-এর মঞ্চে দক্ষিণী তারকা অল্লু অর্জুন।

সিমা ২০২২-এর মঞ্চে দক্ষিণী তারকা অল্লু অর্জুন। ছবি- ইনস্টাগ্রাম।

লেয়ার

সিমা ২০২২-এর মঞ্চে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার নিতে হাজির হয়েছিলেন দক্ষিণী তারকা অল্লু অর্জুন। শুধু তাঁর অভিনয় দক্ষতা নয়, নিত্যনতুন ফ্যাশনের জন্যও তাঁকে অনুসরণ করেন হাজার হাজার অনুরাগী। ছবির প্রয়োজনে অল্লু বিভিন্ন রকম পরীক্ষানিরীক্ষা করলেও এমনিতে ক্যাজুয়াল লুক পছন্দ করেন তিনি। ‘লেয়ার’ কাট চুলে জেল দিয়ে পরিপাটি করে সিমার মঞ্চে উঠেছিলেন অল্লু। একেবারে ‘জেন্টলম্যান’ অল্লুর পরনে ছিল ঘন, কালো রঙের স্যুট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lookback 2022 Hairstyles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE