Advertisement
০৬ মে ২০২৪
home tips

চালে পোকা ধরেছে? ফেলে না দিয়ে ব্যবহার করে ফেলুন ৫ ঘরোয়া কাজে

দৈনন্দিন জীবনে নানা কারণে নানা সময়ে আমরা বিপাকে পড়ি, আর সেই সব মুহূর্তে কিন্তু চাল অনেক ক্ষেত্রেই কাজে আসতে পারে। জেনে নিন, কোন কোন ঘরোয়া সমস্যার সমাধান ১ মুঠো চাল দিয়েই করে ফেলতে পারেন।

হেঁশেলের বাইরেও কী ভাবে কাজে লাগাতে পারেন চাল?

হেঁশেলের বাইরেও কী ভাবে কাজে লাগাতে পারেন চাল? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ২০:০৭
Share: Save:

বিরিয়ানির জন্য আলাদা, পোলাও, পায়েসের জন্য আলাদা আবার রোজকার ভাতের জন্য আলাদা— বাঙালি হেঁশেলে চালের প্রকারভেদ অনেক। তবে কেবল ভোজ বানাতেই নয়, ঘরের নানা কাজেও চালের ব্যবহার করতে পারেন। দৈনন্দিন জীবনে নানা কারণে নানা সময়ে আমরা বিপাকে পড়ি, আর সেই সব মুহূর্তে কিন্তু চাল অনেক ক্ষেত্রেই কাজে আসতে পারে। জেনে নিন, কোন কোন ঘরোয়া সমস্যার সমাধান ১ মুঠো চাল দিয়েই করে ফেলতে পারেন।

ছুড়িতে মরচে পড়া রুখতে: যে সব ছুড়ি নিয়মিত হেঁশেলে ব্যবহার করা হয় না, সেগুলি কাঠের আলমারিতে রাখলে মরচে পড়তে শুরু করে। এই সমস্যা দূর করতে চালের ব্যবহার করতে পারেন। একটা ব়়ড় বাক্সে ছুড়ি রেখে তার উপর চাল ছড়িয়ে রাখলে কখনও মরচে ধরবে না।

নুন, চিনি শুকনো রাখতে: নুন, চিনির কৌটতে অনেক সময়ে দেখা গিয়েছে, সেগুলি দলা পাকিয়ে গিয়েছে। এই সমস্যা দূর করতে চিনি-নুনের কৌটোর নীচে খানিকটা চাল রেখে দিতে পারেন, জল শুষে নিতে চাল বেশ কার্যকর।

মিক্সির ব্লেডের ধার বৃদ্ধিতে: মিক্সিতে পেঁয়াজ বাটলেও ঠিকঠাক বাটা হচ্ছে না। দেখেই বুঝলেন, ধার কমেছে মিক্সির। দু’মুঠো চাল মিক্সিতে ঘুরিয়ে নিলেই কিন্তু হতে পারে মুশকিল আসান।

ফল পাকাতে: বাজার থেকে ফল বাড়িতে এনে দেখলেন তখনও ভাল ভাবে পাকেনি। ফল পাকাতে কিন্তু চালের জুড়ি মেলা ভার। চালের ড্রামের মধ্যে ফল রেখে দিলে দু’তিন দিনেই ফল পাবেন।

রূপচর্চায়: চাল ভেজানো জল ত্বক ও চুলের পরিচর্যায় ব্যবহার করতে পারেন। চাল ভেজানো জল স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। টোনার হিসাবে এই জল ব্যবহার করতেই পারেন। চাল ভেজানো জল দিয়ে চুল ধুলেও চুলের জেল্লা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE