Advertisement
০২ মে ২০২৪
Kitchen Hacks

বেগুনি ভাজার বেসনে পোকা ধরে গিয়েছে? রইল বেসন ভাল রাখার ৫ উপায়

প্যাকেট কেটে বেসন ব্যবহার করার পর তা ভাল করে মুড়িয়ে না রাখলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা প্রবল। রাখার দোষে বর্ষাকালেও বেসন নষ্ট হয়ে যেতে পারে।

Image of Gram Flour

বেসন ভাল রাখতে গেলে তা বায়ুরোধী শিশিতে রাখা যেতে পারে। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১২:৩৩
Share: Save:

দু’-এক পশলা বৃষ্টির ফোঁটা পড়ল কি পড়ল না, অমনি দুপুরের খাবার মেনুতে খিচুড়ি, বেগুনি আর ডিম ভাজার ফরমায়েশ করেছে অনিকেত। এ দিকে, রান্না করতে হেঁশেলে গিয়ে প্যাকেট কাটা বেসন খুলতেই সুচেতা দেখলেন তার মধ্যে পোকা থিকথিক করছে। বিশেষজ্ঞরা বলছেন, বেশির ভাগ বাড়িতেই ব্যবহার না করা হেঁশেলে রাখা বেসন দলা পাকিয়ে যায়। তার পর যদি বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে, তা হলে আর কথাই নেই। পোকা ধরে গিয়ে তা আর ব্যবহারের যোগ্য থাকে না। প্যাকেট কেটে বেসন ব্যবহার করার পর তা ভাল করে মুড়িয়ে না রাখলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। তবে কয়েকটি টোটকা মাথায় রাখলেই এই সমস্যা এড়িয়ে চলা যায়।

১) বায়ুরোধী পাত্র ব্যবহার করুন

কাচের বায়ুরোধী শিশিতে বেসন রাখলে এমন সমস্যায় পড়তে হয় না। তবে বেসন রাখার আগে দেখে নিতে হবে, পাত্রটির মধ্যে যেন কোনও ভাবে জল না থাকে।

২) ফ্রিজে রাখতে পারেন

অনেকেই আবার বেসন শিশিতে ভরে তা ফ্রিজে রেখে দেন। বেসনে পোকা ধরার হাত থেকে রেহাই পেতে এই টোটকা দারুণ ভাবে কাজ করে। তবে ফ্রিজে বেসন সংরক্ষণ করার ক্ষেত্রে কাচের শিশি ব্যবহার করাই ভাল।

৩) তেজপাতা

পোকার হাত থেকে বাঁচতে বেসনের কৌটোতে ২-৩টি তেজপাতা ভরে রেখে দিন। তেজপাতার উগ্র গন্ধে পোকারা বেসনের কাছে ঘেঁষতে পারে না। তবে শুধু বেসন নয়, আটা বা ময়দার ক্ষেত্রেও এই ফিকির করা যায়।

Image of Gram Flour

আলমারির তাকে শুকনো জায়গায় রাখুন বেসন। ছবি- সংগৃহীত

৪) অন্ধকার জায়গায় রাখুন

অতিরিক্ত আলো বা তাপ আসে এমন জায়গায় বেসন রাখলে তা নষ্ট হয়ে যেতে পারে। তাই হেঁশেলের আলমারিতে রাখাই ভাল। তবে বেসন ব্যবহার করার পর প্যাকেটের কাটা মুখ ভাল করে মুড়িয়ে, তা কৌটোর মধ্যে রাখতে পারেন।

৫) জল থেকে দূরে রাখুন

পরিষ্কার করা কৌটোর মধ্যে যদি কয়েক ফোঁটা জলের বিন্দু থেকে যায়, তা হলে কিন্তু বেসন নষ্ট হতে বাধ্য। বিশেষজ্ঞরা বলছেন, শুকনো খোলায় বেসন একটু নেড়ে নিয়ে তা ঠান্ডা করে যদি কৌটোয় ভরে রাখতে পারেন, তা হলে অনেক দিন পর্যন্ত বেসন ভাল রাখা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE