Advertisement
০৪ মে ২০২৪
Tomato Replacement Options

টম্যাটোর দাম আকাশছোঁয়া! তার বদলে রান্নায় আর কোন জিনিস ব্যবহার করতে পারেন?

দিন দিন এই সব্জির দাম যে হারে বাড়ছে, সেখানে টম্যাটোর বিকল্প কী হতে পারে, অনেকেই সেই খোঁজ করছেন। টম্যাটোর ব্যবহার ছাড়াই কী ভাবে রান্নায় স্বাদ আনবেন, রইল তার হদিস।

Image of Tomato vendor.

টম্যাটোর পরিবর্তে অন্য যে সকল উপাদান ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৩:৫৮
Share: Save:

বাজারে আচমকাই আগুন লেগে গেল টম্যাটোর দামে। উল্টোডাঙার বাজারে যে টম্যাটো এক সপ্তাহ আগেও ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে, শনিবার বাজারে সেই টম্যাটোরই দাম ছুঁয়ে ফেলেছে ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজি। লেক মার্কেট, মানিকতলা, নিউ মার্কেট, কোলে মার্কেট, ভিআইপি মার্কেটেও একই হাল। রাজ্যের বাইরেও দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, তেলঙ্গানা-সহ একাধিক রাজ্যে টম্যাটো কেজিপ্রতি বিকোচ্ছে ১০০ টাকায়। তবে বাঙালির হেঁশেলে টম্যাটোর যে দৌরাত্ম্য, তা কী ভাবে কমানো যায়?

মুরগির লাল ঝোল হোক বা মাছের কালিয়া, টম্যাটো ছাড়া যেন স্বাদ বাড়ে না রান্নায়। যাঁরা কম মশলাপাতি দিয়ে রান্না করেন, তাঁরাও রান্নাকে সুস্বাদু করতে টম্যাটোর উপরেই ভরসা রাখেন। খাবারে বেশ কটক ভাব আসে, আবার ঝোলটা একটু থকথকে হয়ে যায়। তবে দিন দিন এই সব্জির দাম যে হারে বাড়ছে, সেখানে টম্যাটোর বিকল্প কী হতে পারে, অনেকেই সেই খোঁজ করছেন। টম্যাটোর ব্যবহার ছাড়াই কী ভাবে রান্নায় স্বাদ আনবেন, রইল তার হদিস।

Image of Tamarind.

টম্যাটোর পরিবর্তে তেঁতুল ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

তেঁতুল: রান্নায় টক ভাব আনতে যেমন টম্যাটোর পরিবর্তে তেঁতুলও ব্যবহার করা যায়। অনেক বাড়িতেই পুরনো তেঁতুল রাখা থাকে। তেমন কয়েকটি তেঁতুল কিছু ক্ষণ জলে ভিজিয়ে রেখে সেই জল দিয়ে দেওয়া যায় রান্নায়। বেশ ভালই টক ভাব চলে আসবে।

দই: রান্নায় দু’চামচ দই দিয়ে দিলেও বেশ ভাল স্বাদ আসে। টক হয়, আবার ঝোল ঘনও হয়ে যায়। তবে রান্নায় দই দিলে অনেক সময়ে ফেটে যায়। সে ক্ষেত্রে দইয়ের মধ্যে সামান্য আটা গুলে তার পর রান্নায় ব্যবহার করুন। আর দই দেওয়ার সময়ে গ্যাসের আঁচ একদম কমিয়ে রাখুন।

আমচুর গুঁড়ো: রান্নার টক ভাব আনতে ব্যবহার করতে পারেন আমচুর গুঁড়ো। খুব বেশি দাম হয় না। শুকনো সব্জি হোক কিংবা মছ-মাংসের ঝোল, আমচুর সব রান্নাতেই ব্যবহার করতে পারেন।

কাঁচা আম: বাজারে এখন ভাল কাঁচা আম পাওয়া যাচ্ছে। রান্নার টক ভাব আনতে কাঁচা আমের ব্যবহার করতে পারেন। মাংস কিংবা মাছের ঝোলে কাঁচা আম বাটা ব্যবহার করতে পারেন।

কুমড়ো: টম্যাটোর বদলে লাউয়ের কী কাজ, এ কথাই ভাবছেন তো? কিন্তু আছে। কুমড়ো যে কোনও ঝোল ঘন করতে সাহায্য করে। এর সঙ্গে সামান্য লেবুর রস কিংবা তেঁতুল জল দিয়ে দিতে পারেন। রান্নায় লালচে রং আসবে আর ঝোল ঘনও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Replacement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE