Advertisement
১৪ জুলাই ২০২৪
Online Scam

হোয়াট্‌সঅ্যাপে ৫ মেসেজ এলে সাবধান! ক্লিক করলেই খালি হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

এক ক্লিকেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যেতে পারে লক্ষ লক্ষ টাকা। জেনে নিন, হোয়াট্‌সঅ্যাপে কোন ধরনের মেসেজ এলে ভুলেও তাতে ক্লিক করবেন না।

Five messages on WhatsApp that you should never ever click on.

এক ক্লিকেই বিপত্তি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৮:০৮
Share: Save:

ইদানীং অনলাইনে প্রতারণার শিকার হচ্ছেন হাজার হাজার মানুষ। এক ক্লিকেই সারা জীবনের সঞ্চয় হারিয়ে ফেলছেন তাঁরা। মোবাইল ব্যবহারকারীদের প্যাঁচে ফেলতে নানা রকম ছক কষছেন প্রতারকেরা। সম্প্রতি ‘ম্যাকফি’ নামে একটি বেসরকারি সংস্থার রিপোর্ট অনুযায়ী দেশের প্রায় ৮২ শতাংশ মোবাইল ব্যবহারকারী অনলাইনে আসা প্রতারণার মেসেজে ক্লিক করেন। আর আপনার এই এক ক্লিকেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যেতে পারে লক্ষ লক্ষ টাকা। জেনে নিন, হোয়াট্‌সঅ্যাপে কোন ধরনের মেসেজ এলে ভুলেও তাতে ক্লিক করবেন না।

১) মোবাইলে মাঝেমধ্যেই মেসেজ আসে যে, আপনি লক্ষ লক্ষ টাকা জিতেছেন আর নির্দিষ্ট সংস্থা কর্তৃক পাঠানো লিঙ্কে ক্লিক করলেই নাকি পেয়ে যাবেন সেই মোটা অঙ্কের টাকা। এই ধরনের মেসেজের ক্ষেত্রে ৯৯ শতাংশ সম্ভাবনা থাকে প্রতারণার শিকার হওয়ার। তাই সাবধান!

২) মোবাইলে কোনও নির্দিষ্ট সংস্থা কর্তৃক চাকরির অফার পেলেও সতর্ক হোন। কোনও বড় সংস্থা এ ভাবে আপনার নম্বরে চাকরির বার্তা পাঠাবে না। বড় বড় সংস্থাগুলি আপনার সঙ্গে চাকরি সংক্রান্ত যে কোনও কথোপকথন ইমেল মারফত করবেন, আপনার ফোনে মেসেজ পাঠিয়ে নয়।

৩) এখন ব্যাঙ্কের নামেও প্রতারণা করছেন প্রতারকেরা। অনেক সময় ব্যাঙ্কের নামে ভুয়ো মেসেজ আসে গ্রাহকদের কাছে। যেখানে একটি লিঙ্ক পাঠিয়ে বলা হয় কেওয়াইসি আপডেট করতে। সেই সব লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক হোন। এ রকম কোনও মেসেজ এলে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আগে বিষয়টি আদৌ ঠিক কি না, তা যাচাই করে নিন।

Five messages on WhatsApp that you should never ever click on.

জেনে নিন, হোয়াট্‌সঅ্যাপে কোন ধরনের মেসেজ এলে ভুলেও তাতে ক্লিক করবেন না। ছবি: সংগৃহীত।

৪) ওটিটি প্ল্যাাটফর্ম থেকে আসা মেসেজের পিছনে থাকতে পারে প্রতারণার হাত। সাবস্ক্রিপশন প্ল্যান আপডেট করুন বলে আপনার কাছে কোনও বার্তা এলে আদৌ সেটি আসল কি না, তা যাচাই করে নিন। কোনও রকম লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক থাকুন।

৫) অনেক সময় এমন জিনিস কেনার মেসেজ আপনার কাছে আসে, যেটি আদৌ আপনি কেনেননি কখনও। এমন মেসেজ গ্রাহকদের কাছে পাঠানো হয়, যাতে তাঁরা উৎসাহিত হয়ে লিঙ্কে ক্লিক করেন। তাই লোভে পা দেওয়ার আগে সচেতন থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scam Online Scam WhatsApp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE