Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Mango

Soaking Mangoes: ৫ কারণ: কেন কাটার আগে জলে ভিজিয়ে রাখা হয় আম

অনেকের বাড়িতেই আম কাটার আগে কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখা হয়। এর আদৌ কোনও উপকারিতা আছে কি?

অনেকের বাড়িতেই আম কাটার আগে কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখা হয়।

অনেকের বাড়িতেই আম কাটার আগে কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখা হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ০৯:০১
Share: Save:

সারা বছর এই গরম কালে আমের জন্য হাপিত্যেশ করে বসে থাকে আনজনতা। গোলাপখাস, হিমসাগর, ল্যাংড়া— রকমারি আমের স্বাদে মজে বাঙালি। বাজার ফিরতি লোকজনের ব্যাগ থেকে উঁকি মারে কাঁচা পাকা আম। লক্ষ্য করলে দেখা যাবে অনেকের বাড়িতেই আম কাটার আগে কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখা হয়। বেশ কিছু ক্ষণ জলে ভেজানোর পর আম কাটা হয়। আম খাওয়ার আগে জলে ভিজিয়ে রাখলে বাড়তি কোনও সুবিধা পাওয়া যায় কী?

১) ফাইটিক অ্যাসিড বিনষ্ট করতে: ফাইটিক অ্যাসিড স্বাস্থ্যের জন্য খুব একটা উপকারী নয়। এটি অ্যান্টিনিউট্রিয়েন্ট হিসাবে পরিচিত এই অ্যাসিড আমের খোসায় থাকে। এই অ্যাসিড শরীরে আয়রন, জিঙ্ক, ক্যালশিয়ামের মতো কিছু প্রয়োজনীয় উপাদান শোষণে বাধা দেয়। আম খাওয়ার ঘণ্টা খানেক জলে ভিজিয়ে রাখলে এই অ্যাসিড দূর হয়।

ব্রণ, কোষ্ঠকাঠিন্যে, অন্ত্র সম্পর্কিত বিভিন্ন সমস্যা এড়াতে আম খাওয়ার আগে ভাল করে ধুয়ে নিন।

ব্রণ, কোষ্ঠকাঠিন্যে, অন্ত্র সম্পর্কিত বিভিন্ন সমস্যা এড়াতে আম খাওয়ার আগে ভাল করে ধুয়ে নিন। ছবি: সংগৃহীত

২) বিভিন্ন শারীকিক সমস্যা এড়াতে: আমের খোসায় এমন অনেক উপাদান থাকে যেগুলি শরীর এবং ত্বকের জন্য ক্ষতিকর। ব্রণ, র‌্যাশ, কোষ্ঠকাঠিন্যে, অন্ত্র সম্পর্কিত বিভিন্ন সমস্যা এড়াতে আম খাওয়ার আগে ভাল করে ধুয়ে নিন।

৩) রাসায়নিক পদার্থ দূর করতে: দ্রুত আম পাকাতে অনেক সময়ে বিভিন্ন রাসায়নিক উপাদান স্প্রে করা হয়। এগুলি শরীরে গেলে শ্বাসযন্ত্রের সমস্যা, বমি বমি ভাব, মাথা ব্যথা। চোখ জ্বালার মতো সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যাগুলি এড়াতে আম খাওয়ার অবশ্যই কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখুন। এতে আমে থাকা রাসায়নিক পদার্থগুলি ধুয়ে যাবে।

৪) শরীর ঠান্ডা রাখতে: আম খেলে শরীরের তাপমাত্রা সাময়িক ভাবে বৃদ্ধি পায়। শরীর গরম হয়ে ওঠে। আম খেয়ে শরীর ঠান্ডা রাখতে তাই আম খাওয়ার আগে কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখুন।

৫) শরীরের ফ্যাট কমাতে: আমে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল। যা শরীরে ফ্যাটের পরিমাণ বৃদ্ধি করে। তাই আম খাওয়ার আগে কিছু ক্ষণ ভিজিয়ে রাখলে ফাইটোকেমিক্যালের ঘনত্ব হ্রাস পায়। ফলে শরীরে ফ্যাটের পরিমাণ আশঙ্কা থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE