Advertisement
১৭ জুন ২০২৪
Cyclone Remal

বৃষ্টিতে গাড়ি বার করছেন? জল জমা রাস্তায় চারচাকা চালানোর সময় বিপদ এড়াতে ৫ নিয়ম মেনে চলুন

বর্ষার মরসুমে গাড়িতে যাতায়াত অনেক বেশি স্বস্তির হলেও, একটু সতর্ক না থাকলে মুশকিল। সামান্য অসতর্ক হলেই বড় কোনও বিপদ ঘটে যেতে পারে। এই মরসুমে গাড়ি নিয়ে বেরোনোর সময় ঝুঁকি এড়াতে কোন কোন বিষয় মাথায় রেখে চলবেন, রইল তার হদিস।

বৃষ্টিভেজা দিনে গাড়ি চালান সতর্ক ভাবে।

বৃষ্টিভেজা দিনে গাড়ি চালান সতর্ক ভাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১২:৩৫
Share: Save:

বর্ষাকাল মানেই শহরের রাস্তায় এক হাঁটু জল। বৃষ্টির জল পেরিয়ে হেঁটে ফুটপাতে ওঠা গেলেও, সমস্যায় পড়তে হয় চারচাকা গাড়ি নিয়ে বেরোলে। অনেক সময় গাড়ির মধ্যে জল ঢুকে মাঝরাস্তায় গাড়ি বন্ধ হয়ে যায়, তখন ভোগান্তি বাড়ে। বর্ষার মরসুমে গাড়িতে যাতায়াত অনেক বেশি স্বস্তির হলেও, একটু সতর্ক না থাকলে মুশকিল। সামান্য অসতর্ক হলেই বড় কোনও বিপদ ঘটে যেতে পারে। এই মরসুমে গাড়ি নিয়ে বেরোনোর সময় ঝুঁকি এড়াতে কোন কোন বিষয় মাথায় রেখে চলবেন, রইল তার হদিস।

১) বর্ষাকালে গাড়ি বার করার সময় গতির বিষয়ে বিশেষ করে সতর্ক থাকতে হবে। পিচ্ছিল রাস্তাঘাটে গতি বাড়িয়ে গাড়ি চালাতে গিয়ে যখন তখন বিপদে পড়তে পারেন। তাই সাবধান! বাড়ি থেকে বেরোনোর আগে অ্যাক্সিলারেশন, ব্রেক ঠিক মতো কাজ করছে কি না, যাচাই করে নিতে ভুলবেন না।

২) বর্ষায় গাড়ির উইন্ডস্ক্রিনে জল জমে বার বার ঝাপসা হয়ে যায়। সামনে অন্য কোনও গাড়ি আসছে কি না, বোঝা যায় না। বিপদের ঝুঁকি এড়াতে ওয়াইপার ঠিক মতো কাজ করছে কি না, সেটা দেখে নিন। গাড়িতে এসি চললেও অনেক সময় গাড়ির সামনের কাচে বাষ্প জমে যায়। তাই এসির তাপমাত্রা খুব কম না করাই ভাল।

৩) জল জমে থাকা রাস্তা দিয়ে গাড়ি না চালানোই শ্রেয়। বর্ষাকালে শহরের প্রায় সব অলিগলিতেই কমবেশি জল জমে। তাই এই সময় বড় রাস্তা দিয়েই গাড়ি চালানো নিরাপদ। সময় বাঁচাতে অলিগলি দিয়ে না যাওয়াই ভাল।

বর্ষাকালে গাড়ি বার করার সময় গতির বিষয়ে বিশেষ করে সতর্ক থাকতে হবে।

বর্ষাকালে গাড়ি বার করার সময় গতির বিষয়ে বিশেষ করে সতর্ক থাকতে হবে। ছবি: সংগৃহীত।

৪) বর্ষায় গাড়ি নিয়ে বেরোলে সব সময় হেডলাইট অন করে রাখুন। এতে আপনারও বিপদ বুঝতে সুবিধে হবে। আশপাশে যাঁরা গাড়ি চালাচ্ছেন, তাঁরাও আপনার গাড়ি লক্ষ করতে পারবেন সহজেই।

৫) জল ঢুকে কোনও কারণে গাড়ি মাঝপথে খারাপ হয়ে গেলে নিজে কিছু করতে না যাওয়াই ভাল। পেশাদারদের ডাকুন। ইঞ্জিন ভাল করে পরীক্ষা করে দেখুন জল ঢুকেছে কি না। জল ঢুকে থাকলে না শুকোনো পর্যন্ত স্টার্ট দেবেন না। ইঞ্জিনের পাশাপাশি ক্লাচও পরীক্ষা করে নিন। ক্লাচ পিচ্ছিল হয়ে গেলে মুশকিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Monsoon Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE