Advertisement
০৩ মে ২০২৪
Fresh fruits

দু’দিন আগে কেনা ফলের গায়ে কালো দাগ হবে না, পাঁচ টোটকায় ফল থাকবে টাটকা

কোন ফল ফ্রিজে রাখলে ভাল থাকে, আর কোন ফল বাইরে রাখলে ভাল থাকে তা হয়তো অনেকেই জানেন না।

Symbolic image of Fruits

ফল বেশিদিন পর্যন্ত ভাল রাখতে গেলে কোথায় রাখতে হবে, আগে সেটি জানা প্রয়োজন।   ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ০৯:৩৩
Share: Save:

রোজ রোজ বাজার করা সম্ভব নয় বলে এক দিন গিয়ে বেশ অনেক দিন পর্যন্ত খাওয়া যাবে এমন পরিমাণে ফল কিনে এনেছেন। কিন্তু দু’দিন খাওয়ার পরই সেই ফল থেকে এমন গন্ধ বেরোতে শুরু করে যে সেই ফল খাওয়া তো দূর, ফলের ধারেকাছে যেতেই ইচ্ছে করে না। শেষমেশ ফলগুলি ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। কেউ আবার ফ্রিজে ফল রেখেও এই সমস্যা থেকে রেহাই পান না। আসলে কোন ফল ফ্রিজে রাখলে ভাল থাকে, আর কোন ফল বাইরে রাখলে ভাল থাকে তা হয়তো অনেকেই জানেন না। ফল বেশিদিন পর্যন্ত ভাল রাখতে গেলে কোন ফল কোথায় রাখতে হবে, আগে সেটি জানা প্রয়োজন।

কোন ধরনের ফল, কোথায় রাখলে বেশি দিন পর্যন্ত ভাল থাকবে?

১) লেবুজাতীয় ফল

নষ্ট হয়ে যাবে ভেবে লেবুজাতীয় ফল যদি ফ্রিজে রেখে দেন, সেই লেবু কিন্তু মোটেই ব্যবহার করা যাবে না। কারণ, ফ্রিজের ভিতর জলীয় যে কোনও জিনিস রাখলেই তা শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। তাই ফ্রিজে রাখা লেবু থেকে আর্দ্রতা চলে গেলে তা আর ব্যবহারের যোগ্য থাকে না। তাই বাইরে খোলা জায়গায় লেবু রাখাই ভাল।

Symbolic Image of Fruits

লেবুজাতীয় ফল যদি ফ্রিজে রেখে দেন, কিছু দিনের মধ্যেই তা শুকিয়ে যাবে। ছবি- সংগৃহীত

২) আপেল, নাসপাতি

আবার আপেল বাইরে রাখলে কিন্তু বেশি দিন ভাল থাকে না। তাই এই জাতীয় ফলগুলি ভাল করে ধুয়ে, মুছে ফ্রিজে রাখাই ভাল। আপেল বা নাসপাতির মতো ফল, ফ্রিজে দিন পনেরো পর্যন্ত টাটকা থাকতে পারে।

৩) আনারস

আনারস কেটে বাইরে রেখে দিলে তা দু’দিনের মধ্যেই নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু আনারস যদি দীর্ঘ দিন ভাল রাখতে চান তা হলে বায়ুরোধী কৌটোর মধ্যে গোটা ফলটি রেখে, তার পর ফ্রিজে ঢুকিয়ে রাখুন।

৪) কলা

ফলের মধ্যে যেটি সব চেয়ে তাড়াতাড়ি খারাপ হয়, তা হল কলা। কিনে আনার দু’দিনের মধ্যেই গায়ে কালো দাগ হয়ে যাওয়া খুব স্বাভাবিক ব্যাপার। কলার ছড়ার মাঝে দড়ি ঢুকিয়ে উঁচু করে বেঁধে ঝুলিয়ে রাখুন। এই ভাবে কলা রাখলে চট করে খারাপ হবে না।

৫) তরমুজ

তরমুজ ভাল রাখার টোটকা হল ফলটিকে পাতলা করে কেটে, বায়ুরোধী কৌটোর মধ্যে ঢুকিয়ে, তার পর ফ্রিজে রাখা। এই ভাবে তরমুজ রাখলে অন্ততপক্ষে ৭ দিন পর্যন্ত তরমুজ ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fresh fruits Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE