Advertisement
০৬ মে ২০২৪
Weird Indian Wedding Rituals

সন্তানলাভের জন্য জলে ঝাঁপ থেকে প্রকাশ্যে নবদম্পতির স্নান, ভারতীয় বিয়ের অচেনা নিয়ম

একই রাজ্যের মধ্যেও বিয়ের অনুষ্ঠানে দেখা যায় বিস্তর ফারাক। ভারতীয় বিয়ের অনুষ্ঠানে এমন কিছু মজার মজার নিয়ম আছে, যা অনেকেরই অজানা। রইল কয়েকটির হদিস।

উত্তর ভারতীয় বিয়েতে যে সব আচার-আনুষ্ঠান পালন করা হয়, দক্ষিণ ভারতে আবার সম্পূর্ণ ভিন্ন রীতি মেনে বিয়ে দেওয়া হয়।

উত্তর ভারতীয় বিয়েতে যে সব আচার-আনুষ্ঠান পালন করা হয়, দক্ষিণ ভারতে আবার সম্পূর্ণ ভিন্ন রীতি মেনে বিয়ে দেওয়া হয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৯:৩৬
Share: Save:

ভারতে বহু জাতি, বহু সম্প্রদায়ের বাস। কেবল ভাষায় নয়, ভারতে বৈচিত্র আছে আচার-অনুষ্ঠানেরও। এক এক সম্প্রদায়ের বিয়ের রীতিতেও আছে বৈচিত্র। উত্তর ভারতীয় বিয়েতে যে সব আচার-আনুষ্ঠান পালন করা হয়, দক্ষিণ ভারতে আবার সম্পূর্ণ ভিন্ন রীতি মেনে বিয়ে দেওয়া হয়। একই রাজ্যের ভিতরেও বিয়ের অনুষ্ঠানেও দেখা যায় বিস্তর ফারাক। ভারতীয় বিয়ের অনুষ্ঠানে এমন কিছু মজার মজার নিয়ম আছে, যা অনেকেরই অজানা।

১) বরের পোশাক ছিঁড়ে দেওয়া: সিন্ধি সম্প্রদায়ের মধ্যে ‘সেইন্থ’ নামক একটি অনুষ্ঠান হয়। যেখানে হবু বরের পোশাক ছিঁড়ে ফেলা হয়। মনে করা হয় এই রীতিটি পালন করে ছেলেটি তাঁর নতুন জীবনে প্রবেশ করার স্বীকৃতি পায়। এই রীতির সময়ে সাত জন বিবাহিত মহিলা বরের মাথায় তেল ঢালেন। তার পর বরের নিকট আত্মীয়রা আর বন্ধুরা মিলে তাঁর পোশাক টেনে ছিঁড়ে ফেলেন।

২) বরের উপর তরোয়াল দিয়ে হামলা: রাজস্থানে এক সম্প্রদায়ের বিয়েতে ‘তোড়ান বন্দানা’ বলে বিয়ের একটি অনুষ্ঠানে হবু কনেরা তরোয়াল হাতে বরকে তাড়া করেন। আসলে এতে বরের লড়াই করার ক্ষমতা যাচাই করা হয়। আদৌ সেই বর কনেটিকে ভবিষ্যতে রক্ষা করতে পারবে কিনা তারই পরীক্ষা নেওয়া হয়। তবে পুরোটাই মজার ছলে।

ভারতীয় বিয়ের অনুষ্ঠানে এমন কিছু মজার মজার নিয়ম আছে, যা অনেকেরই অজানা।

ভারতীয় বিয়ের অনুষ্ঠানে এমন কিছু মজার মজার নিয়ম আছে, যা অনেকেরই অজানা। ছবি: শাটারস্টক

৩) বর-কনেকে ফুলসজ্জার পরের দিন একসঙ্গে স্নান করতে পাঠানো হয়: আদিবাসী সম্প্রদায়ের মধ্যে ফুলসজ্জার পরের দিন বর-কনেকে একসঙ্গে স্নান করতে পাঠানো হয়। স্নানঘরের বাইরে তাঁদের জন্য অপেক্ষা করেন আত্মীয় স্বজনরা।

৪) বরকে পা ধোয়া জল খাওয়ানো: গুজরাতি সম্প্রদায়ের মধ্যে বরকে স্বাগত জানাতে কনের বাবা-মা দুধ আর মধু দিয়ে বরের পা ধুইয়ে দেন। পরে সেই মিশ্রণটি আবার বরকে খাওয়ানো হয়।

৫) নতুন বরকে কুয়োতে ধাক্কা দেওয়া: উত্তর গোয়ায় জুন মাসে সানজাও উৎসব পালন হয়। যেখানে নব বিবাহিত বরকে লেক বা কুয়োয় ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয়। কঠিত আছে, এই নিয়ম মানলে বরের প্রজনন ক্ষমতা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding India Indian rituals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE