Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Relationship Tips

৫ কাজ: স্বামী-স্ত্রী রোজ একসঙ্গে করলেই সুখের হবে দাম্পত্য জীবন

দু’জনের একসঙ্গে পথচলায় জটিলতা আসবেই। কিন্তু পরিস্থিতি থেকে বেরিয়ে আসার কৌশলও জানতে হবে। সম্পর্ক যত্নে রাখার সেই কৌশল জানতে হবে দু’জনকেই। জেনে নিন রোজ নিয়ম করে কোন কাজ করলে সম্পর্কে ভালবাসা বাড়বে।

Five things couples should do regularly to be happy in marriage life.

৫ কাজে সুখের হয় দাম্পত্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৯:১৮
Share: Save:

কথায় বলে, যে প্রেমে যত ঝগড়া, সে প্রেমে ততই ভাব। ঝগড়ার পর মানভঞ্জনের পালা তো মিষ্টি একটা ব্যাপার। তবে সেই ঝগড়ার পরিমাণ যত ক্ষণ সুন্দর একটা সীমা পর্যন্ত আবদ্ধ থাকে, তত ক্ষণই ভাল। দু’জন মানুষের একসঙ্গে পথচলায় জটিলতা আসবেই। কিন্তু পরিস্থিতি থেকে বেরিয়ে আসার কৌশলও জানতে হবে। সম্পর্ক যত্নে রাখার সেই কৌশল জানতে হবে দু’জনকেই। সম্পর্ক যত্নে রাখতে যুগলে মিলে রোজ একসঙ্গে কয়েকটি কাজ করতে পারেন। জেনে নিন রোজ নিয়ম করে কোন কাজ করলে সম্পর্কে ভালবাসা বাড়বে।

১) শরীরচর্চা: সম্পর্কে দূরত্ব তৈরি হয় একে অপরকে সময় দিতে না পারার জন্য। স্বাস্থ্যের খেয়াল রাখতে এখন অনেকেই কমবেশি শরীরচর্চা করেন। চেষ্টা করুন শরীরচর্চার জন্য নির্দিষ্ট একটি সময় বরাদ্দ করতে। এর ফলে স্বাস্থ্যও ভাল থাকবে আর একে অপরের সঙ্গে সময়ও কাটাতে পারবেন। শরীরচর্চার সময় না থাকলে রাতে খাওয়াদাওয়ার পর সঙ্গীর সঙ্গে মিনিট দশেকের জন্যে হাঁটাহাঁটি করুন, তাতেও লাভ হবে।

২) দিনে একটা সময় একসঙ্গে খান: কর্মব্যস্ত জীবনে খাওয়াদাওয়ার সময়ের কোনও ঠিক ঠিকানা থাকে না। অফিস থাকলে যে যাঁর মতো সময় করে খেয়ে নেন। তবে সম্পর্কের উন্নতির জন্য চেষ্টা করুন অন্তত রাতের খাবারটা একসঙ্গে খাওয়ার। একসঙ্গে খেলে একে অপনের সঙ্গে সময় কাটানো যাবে আর মনের কথাও ভাগ করে নিতে পারবেন সে সময়ে।

৩) একে অপরের কাজের প্রশংসা: নিজের প্রশংসা শুনতে সকলেই কমবেশি ভালবাসেন। আর সঙ্গী যখন আপনার কাজের প্রশংসা করেন, তখন আরও ভাল লাগে। চেষ্টা করুন রোজ সঙ্গীর ছোট ছোট কাজগুলির প্রশংসা করতে। এতে একে অপরের প্রতি প্রেম বাড়বে।

Five things couples should do regularly to be happy in marriage life.

দাম্পত্যে সুখ আনতে রোজ একে অপরকে স্পর্শ করুন। ছবি: সংগৃহীত।

৪) স্পর্শ: দাম্পত্যে সুখ আনতে রোজ একে অপরকে স্পর্শ করুন। যৌন সম্পর্ক স্থাপন না করলেও সঙ্গীর হাতে হাত রাখা, তাঁকে জড়িয়ে ধরা, স্নেহের চুম্বন— সম্পর্কে সুখী হতে এগুলিও জরুরি।

৫) রাতে ঘুমোতে যাওয়ার আগে ঝগড়া মিটিয়ে নিন: সম্পর্কে ঝগড়া অশান্তি স্বাভাবিক ব্যাপার। তবে দাম্পত্যে বিবাদ এড়িয়ে চলতে রাতে ঘুমোনোর আগেই ঝগড়া মিটিয়ে নিন। প্রয়োজনে সমস্যা নিয়ে একে অপরের সঙ্গে কথা বলুন। রাগ করে একে অপরের সঙ্গে কথাবার্তা বন্ধ করে দেবেন না, এতে সম্পর্কের ক্ষতি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE