Advertisement
১৯ এপ্রিল ২০২৪
savings

Savings Tips: বাজারে আগুন, মাস শেষের আগেই পকেট গড়ের মাঠ? সামলাবেন কী ভাবে

নিত্যদিন বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম, সব দিক সামলে কী ভাবে কমাবেন খরচ?

বাজে খরচ কমাবেন কী ভাবে

বাজে খরচ কমাবেন কী ভাবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৮:৪৬
Share: Save:

বাজে খরচ করেন না, তবু মাসের শেষ আসতে না আসতেই টানাটানি পড়ে যায় পকেটে— বহু বেতনভুক মানুষের কাছেই এ এক সমস্যা। রইল এমন পাঁচটি টোটকা, যা মেনে চললে মাস শেষ হওয়ার আগেই পকেট গড়ের মাঠ হওয়ার সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

১। বাইরের খাবার কিনে খাওয়াক্রমেই বাড়ছে ফুড ডেলিভারি অ্যাপের রমরমা। মোবাইলে এক ছোঁয়াতেই প্রিয় রেস্তরাঁ থেকে বাড়ির দরজায় হাজির হয়ে যায় খাবার। তার সঙ্গে যোগ হয় নানা রকম ছাড়ের প্রলোভন। আর এই আকর্ষণ উপেক্ষা করতে না পেরেই অনেক সময় বেরিয়ে যায় টাকা। কমিয়ে দিন সময়ে-অসময়ে বাইরের খাবার কিনে খাওয়া। চেষ্টা করুন ছুটির দিনছাড়া বাইরের খাবার এড়িয়ে চলার। অতিথি এলেও বাইরের থেকে খাবার আনার বদলে বাড়িতেই বানিয়ে ফেলুন কিছু না কিছু।

২। ‘দু’টি কিনলে একটি বিনামূল্যে’, এই ধরনের ছাড়ের ফাঁদে পা দেওয়া চলবে না একেবারেই। অনলাইন কেনাকাটার যুগে নিত্যনতুন ছাড়ের টান উপেক্ষা করা সহজ নয়। মাঝেমধ্যেই বিভিন্ন ধরনের ‘সেল’ শুরু হয় অনলাইন কেনাকাটার সাইটগুলিতে। এই ধরনের সাইটে কেনাকাটা করতে থাকলে ক্রমশ তা অভ্যাসে পরিণত হয়।

৩। ক্রেডিট কার্ড এড়িয়ে চলার চেষ্টা করুন। আকস্মিক প্রয়োজনে ক্রেডিট কার্ড খুবই উপযোগী। কিন্তু কেনাকাটার কাজে ক্রেডিট কার্ড ব্যবহার করার অভ্যাস থাকলে খরচ বেড়ে যেতে পারে অনেকটাই। পাশাপাশি, নগদ টাকায় কিনতে হলে খামখেয়ালি কেনাকাটা কিছুটা হলেও কমে বলেই মত বিশেষজ্ঞদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪। বাঙালির পায়ের তলায় সর্ষে। কিন্তু বেড়াতে গেলেও একটানা খরচসাপেক্ষ ভ্রমণ না করে, ছোট-বড় ভ্রমণ ঘুরিয়ে ফিরিয়ে করুন। অর্থাৎ, এক বার দূরে কোথাও ঘুরতে গেলে পরের বার কাছাকাছি ঘুরে আসতে পারেন। এতে টাকাও বাঁচবে আবার কাটবে একঘেয়েমির সমস্যাও।

৫। নেটফ্লিক্স থেকে হটস্টার, একাধিক বিনোদনমূলক অনলাইন মাধ্যমে ছবি ও ওয়েব সিরিজ দেখেন অনেকে। একসঙ্গে অনেকগুলি মাধ্যমে ‘সাবসক্রিপশন’ নেওয়া থাকে। কিন্তু একাধিক ওটিটি প্ল্যাটফর্মে থাকলেও একটি বা দু’টি বাদে বাকিগুলি ব্যবহার করা হয় না। কাজেই বাকিগুলি থেকে বেরিয়ে এসে চেষ্টা করুন সেগুলি বন্ধু কিংবা আত্মীয়দের সঙ্গে ভাগ করে নিতে। যেগুলি সচরাচর দেখা হয় না, সেই ওটিটিগুলিকে সাময়িক ভাবে বন্ধ করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

savings Cost Expense
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE