Advertisement
০১ মে ২০২৪
Home Tips

কেবল মন চাঙ্গা করতেই নয়, কফি দিয়ে করতে পারেন আরও অনেক মুশকিল আসান

অনেক সময়েই বাড়িতে রাখা কফির মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়, তখন সেই কফি ফেলে না দিয়ে ব্যবহার করে ফেলতে পারেন বিভিন্ন ঘরোয়া কাজে। জেনে নিন, কোন কোন ঘরোয়া কাজে ব্যবহার করে ফেলতে পারেন কফি।

পোষ্য কুকুরের যত্নেও কাজে লাগাতে পারেন কফি।

পোষ্য কুকুরের যত্নেও কাজে লাগাতে পারেন কফি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২০:১২
Share: Save:

ক্লান্ত হয়ে ফিরে কফির কাপে চুমুক দিলে সারা দিনের সব ক্লান্তি এক নিমেষে কেটে যায়। বন্ধুদের আড্ডা হোক কিংবা প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটানো— কফির সঙ্গেই জমে য়ায় আসর। তবে কফি মনের যত্ন নেওয়ার পাশাপাশি রূপচর্চাতেও সমান জনপ্রিয়। কফি মাস্ক চুল এবং ত্বকের খেয়াল রাখতেও দারুণ উপকারী। তবে কফির ব্যবহার শুধু এটুকুতে সীমাবদ্ধ নয়। কফি কিন্তু ঘরোয়া কাজেও ব্যবহার করা যায়। বিশেষ করে প্রয়োজনীয় জিনিসগুলি পরিষ্কার করার ক্ষেত্রে কফি সত্যিই দারুণ উপকারী। অনেক সময়েই বাড়িতে রাখা কফির মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়, তখন সেই কফি ফেলে না দিয়ে ব্যবহার করে ফেলতে পারেন বিভিন্ন ঘরোয়া কাজে। জেনে নিন, কোন কোন ঘরোয়া কাজে ব্যবহার করে ফেলতে পারেন কফি।

১) ফ্রিজে দুর্গন্ধের সঙ্গে আমরা কম-বেশি সকলেই পরিচিত। একটা কাপে কিছুটা কফি রেখে দিন ফ্রিজের মধ্যে। কফি সব দুর্গন্ধ টেনে নেবে। ফ্রিজকে দুর্গন্ধ মুক্ত রাখবে।

২) কফি দিয়ে আপনার পোষ্যেরও যত্ন নিতে পারেন আপনি। পোষ্যকে স্নান করানোর পর তার উপর কিছুটা কফি পাউডার ছড়িয়ে দিন। কফির কড়া গন্ধ পোষ্যকে পোকামাকড় থেকে নিরাপদ রাখবে।

৩) নিজের বাগানের গাছেরও যত্ন নিতে পারেন এই কফি দিয়ে। জলের সঙ্গে মিশিয়ে বা জৈব সারের সঙ্গে মিশিয়েও দিতে পারেন। এতে মাটির নাইট্রোজেন বৃদ্ধি পায়। গাছের বৃদ্ধিও ভাল হয়। তবে কফির মাত্রা যেন খুব বেশি না হয়, লক্ষ রাখবেন।

৪) রান্না করার সময়ে কড়াই থেকে মশলা, খাবার ছিটকে এসে গ্যাসের উপর পড়েই। সেগুলি শুকিয়ে গিয়ে গ্যাসের গায়ে এমন ভাবে লেগে থাকে, যে সহজে পরিষ্কার করা যায় না। সে ক্ষেত্রে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন কফির উপর। গ্যাস অভেনের গায়ে কফি গুঁড়ো মাখিয়ে রেখে দিন আধঘণ্টা মতো। তার পর গরম জলে স্ক্রাবার ডুবিয়ে গ্যাসের গায়ে ঘষতে থাকুন। ময়লা উঠে যাবে।

৫) কফি দিয়ে কাঠের আসবাবপত্রও খুব ভাল পরিষ্কার করা যায়। কফি জলে গুলে একটি কাপড়ের সাহায্যে সেটা কাঠের আসবাবের উপরে লাগিয়ে দিন। পরিষ্কারও যেমন হবে, একই সঙ্গে আসবাবের রংও টিকে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE