Advertisement
২১ জুলাই ২০২৪
Cancer Patient

৫০ বছর বয়সি ক্যানসারের রোগীকে চুল দান করল ৫ বছরের কন্যা

ক্যানসার রোগীকে উপহার হিসাবে চুল দান করল ৫ বছরের ছাত্রী অনুশুয়া। ক্যানসার রোগীর পাশে থাকার বার্তা সকলকে দিতেই এমন পদক্ষেপ অনুশুয়ার।

Five-year-old girl from Tripura donates her long hair for 50-year-old cancer patient .

ক্যানসার-যুদ্ধে ভরসার উপহার হতে পারে চুল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৯
Share: Save:

ক্যানসার আক্রান্তদের পাশে দাঁড়াতে চুল কাটলেন আগরতলার শিশু বিহার উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের কেজি ২-এর ছাত্রী অনুশুয়া ঘোষ। মারণ-রোগে আক্রান্ত এক বৃদ্ধার জন্য তা দান করলেন বেঙ্গালুরুর একটি স্বেচ্ছাসেবী সংস্থাকে। ক্যানসার রোগীর পাশে থাকার বার্তা দিতেই এমন পদক্ষেপ অনুশুয়ার।

পাঁচ বছর বয়সি অনুশুয়ার মা সীমা চকমা পেশায় স্কুল শিক্ষিকা এবং ন্যাশনাল সার্ভিস স্কিম প্রোগ্রামের এক জন অফিসার। তাঁর বক্তব্য, ‘‘আমার মেয়ের এই কাজে মাত্র এক জন ক্যানসার রোগীর উপকার হবে। ক্যানসার আক্রান্ত রোগীদের চুল দানে সকলকে সচেতন করতেই এমন কাজ সকলকেই করা উচিত। কয়েক দিন আগেই আমরা ৫০ বছর বয়সি ক্যানসার আক্রান্ত এক মহিলার কথা জানতে পারি। নাগপুরের ক্যানসার ইনস্টিটিউটে তাঁর চিকিৎসা চলছিল। আমরা ঠিক করি আমাদের মেয়ের চুল সেই মহিলার চুল প্রতিস্থাপনের জন্য দান করব। এই কাজ করতে পেরে আমরা নিজেদের ভাগ্যবান মনে করছি।’’

সীমা জানিয়েছেন ক্যানসার রোগীর মুখে সামান্য হাসি ফোটাতে পেরে অনুশুয়াও খুব খুশি। অনুশুয়ার মতে, ক’দিন পরেই তো মাথায় আবার নতুন চুল গজাবে, তার এই উদ্যোগে কারও যদি ভাল হয় তবে মন খারাপ করার তো কোনও কারণ নেই। অনুশুয়ার বাবাও সমাজসেবার কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। বাবা-মায়ের অনুপ্রেরণাতেই অনুশুয়া এই কাজ করতে উদ্যোগী হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Patient Cancer Tripura
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE