• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নামমাত্র খরচে ওয়াক্সিংয়ের এমন সমাধান বাড়িতেই! তা হলে আর পার্লারে কেন?

wax
ঘরোয়া উপায়েই সেরে ফেলুন ওয়াক্সিং। ছবি: শাটারস্টক।

নিমন্ত্রণ রক্ষা করা হোক বা ঘরোয়া পার্টি, পেলব ত্বক না হলে কিন্তু সৌন্দর্যের অর্ধেক মাটি। তাই মেয়েরা তো বটেই, আজকাল ইউনিসেক্স স্যাঁলোতে পুরুষরাও কিন্তু হাত-পায়ের ওয়াক্সিং করিয়ে থাকেন।

বাজারচলতি নানা ওয়াক্সিং ক্রিম বা জেল দিয়ে অনেকেই এই কাজটি সারেন, কেউ বা রেজারে আস্থা রাখেন। কিন্তু রূপবিশেষজ্ঞরা ত্বকের যত্নের ক্ষেত্রে কখনওই রেজার পদ্ধতিতে সমর্থন করেন না। এমনিতেও রেজারে রোম তুললে রোমের ঘনত্ব বাড়ে ও ঘন ঘন রোম জন্মানোর প্রবণতা তৈরি হয়। তাই রেজারকে আজই ‘না’ বলুন।

পড়ে রইল জেল বা ক্রিম। বাজারচলতি এ সব উপাদানের অনেকগুলিতেই কৃত্রিম উপায়ে ফরসা করে তোলার জন্য স্টেরয়েড মেশানো থাকে, যা ত্বকের বড় ক্ষতি করে। এ ছাড়া ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ারও সম্ভাবনা থাকে। তবে স্যাঁলোতে গিয়ে প্রতি মাসেই ওয়াক্সিং করিয়ে আসার খরচটাও কম নয়। যদি নামমাত্র খরচে বাড়িতেই বানিয়ে নিতে পারেন ওয়াক্সিং কিট, তা হলে কেমন হয়? দেখে নিন উপায় ও পদ্ধতি।

আরও পড়ুন: দুধেই লুকিয়ে ত্বকের এই সব সমস্যার সমাধান! কী ভাবে ব্যবহার করবেন?

উপকরণ: ৩ কাপ চিনি, আধ কাপ জল, ৩ চামচ এসেনশিয়াল অয়েল, আধ কাপ পাতিলেবুর রস, ৫ চামচ মধু ও ওয়াক্স স্ট্রিপ (বাজারে সহজেই মেলে)

ওয়াক্সিং কিট বানিয়ে ফেলুন বাড়িতেই। 

পদ্ধতি:

পাত্রে জল দিয়ে খুব ভাল করে চিনি গরম করুন, সমানে নাড়িয়ে যান চামচ দিয়ে। এক সময় চিনি গলে যাবে। আঁচ থেকে না নামিয়েই গলা চিনির মধ্যে মধু, এসেনশিয়াল তেল এবং লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে নামিয়ে নিন। এ বার তাপ কুপরিবাহী এমন কোনও জিনিসের টুকরোয় সেই মিশ্রণ নিয়ে তা হাত-পায়ের কিছুটা অংশে লাগান।

আরও পড়ুন: স্বাস্থ্যকর ভেবে এ সব খাবার খাচ্ছেন! সাবধান না হলে ওজন তো বাড়বেই, অসুখও ধরবে

ঘন এই মিশ্রণ খুব গরম যেমন চলবে না, তেমনই ঠান্ডা হয়ে গেলেও চলবে না। এ বার ত্বকে লাগানো মিশ্রণটির উপর একটি ওয়াক্সিং স্ট্রিপ চেপে চেপে লাগান ও এক ঝটকায় রোমের বৃদ্ধির উল্টো দিকে টানুন। বার তিনেক এমন করতে পারলেই হাত-পায়ের রোম মুছে ফেলা যাবে সহজেই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন