Advertisement
১৬ মে ২০২৪

সোয়েটার পরেও শীতে কাঁপছেন? নিজেকে উষ্ণ রাখতে খেতে পারেন কয়েকটি খাবার

গরম পোশাক পরা ছাড়াও শীতের হাত থেকে বাঁচার আরও একটি অস্ত্র হল কিছু খাবার। যেগুলি খেলে ভিতর থেকে সুস্থ থাকা সম্ভব।

Image of Man.

শীতের হাত থেকে বাঁচতে ভরসা রাখুন কয়েকটি খাবারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৩
Share: Save:

শীত জাঁকিয়ে পড়েনি এখনও। হালকা একটা স্টোল গায়ে জড়িয়েও বাইরে বেরিয়ে যাওয়া যাচ্ছে। তবে শীতকাতুরেদের কাছে এটাই দার্জিলিংয়ের ঠান্ডা। কয়েক পরত গরম জামা গায়ে চাপিয়ে তবেই বাইরে পা রাখছেন শীতকাতুরেরা। শীত পড়তেই তাঁদের আতঙ্ক শুরু হয়ে গিয়েছে। সারা ক্ষণই প্রায় গরম জামাকাপড় পরে থাকছেন। সব সময় গরম পোশাক পরে থাকার ফলে পেটগরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই গরম পোশাক পরা ছাড়াও শীতের হাত থেকে বাঁচার আরও একটি অস্ত্র হল কিছু খাবার। যেগুলি খেলে ভিতর থেকে সুস্থ থাকা সম্ভব।

মুলো

অনেকেরই অপছন্দের এই সব্জি। শীতকালীন এই সব্জির উপকারিতা কিন্তু কম নয়। ফাইবার-সমৃদ্ধ মুলো শীতের দিনে শরীরের তাপমাত্রা অনেকটা বাড়িয়ে দেয়। শীতের হাতে কাবু হতে না চাইলে রোজ না হলেও মুলোর দিকে থেকে একেবারে মুখ ফিরিয়ে নেওয়া ঠিক হবে না।

বাদাম এবং খেজুর

শীত শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। এই সময় সুস্থ থাকতে যে খাবারগুলি বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন, তার মধ্যে অন্যতম বাদাম এবং খেজুর। প্রাকৃতিক উপায়ে শরীর গরম রাখতে সাহায্য করে এগুলি। এ ছাড়াও শরীর চনমনে রাখতেও বাদাম এবং খেজুর বেশ উপকারী।

আদা

রান্নার আরও একটি প্রয়োজনীয় উপকরণ হল আদা। নিরামিষ কিংবা আমিষ— দু’রকম রান্নাতেই আদা ব্যবহার করা হয়। আদায় উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের জন্য ভাল। শীতের সকালে এক কাপ আদা চা সারা দিন আপনাকে চনমনে রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE