Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Papaya

সুস্থ থাকতে রোজ পেঁপে খেতে পারেন, কিন্তু কোন ৩ খাবার সঙ্গে খেলে পেটের গোলমাল হতে পারে?

শুধু পেঁপে খেলে কোনও সমস্যা নেই, কিছু খাবার পেঁপের সঙ্গে না খাওয়াই ভাল। তা হলে পেঁপের গুণ তো মিলবেই না, বরং হিতে বিপরীত হবে।

Foods you should avoid pairing with papaya.

কিছু খাবার পেঁপের সঙ্গে না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

সব্জি খাওয়ার অভ্যাস নিঃসন্দেহে স্বাস্থ্যকর। সেটা যদি হয় পেঁপে, তা হলে শরীর নিয়ে ভাবনা না রাখলেই চলে। পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, প্যাপেইন নামক উৎসেচক। এই উপাদানগুলি বিভিন্ন ভাবে শরীরের যত্ন নেয়— হজমের গোলমাল কমায়, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, পেটের খেয়াল রাখে। সামগ্রিক ভাবে সুস্থ থাকতেও পেঁপের জুড়ি মেলা ভার। চিকিৎসকেরা রোজ পেঁপে খাওয়ার কথা বলেন। পেঁপে শরীর টক্সিনমুক্ত রাখতেও সাহায্য করে। শুধু পেঁপে খেলে কোনও সমস্যা নেই, কিছু খাবার পেঁপের সঙ্গে না খাওয়াই ভাল। তা হলে পেঁপের গুণ তো মিলবেই না, বরং হিতে বিপরীত হবে।

উচ্চ প্রোটিন যুক্ত খাবার

প্রোটিন শরীরের জন্য অত্যন্ত উপকারী। প্রোটিনের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কিন্তু পেঁপের সঙ্গে প্রোটিন সমৃদ্ধ খাবার একেবারেই খাবেন না। তাতে পেটের গোলমাল দেখা দিতে পারে। হজমের সমস্যাও হয়। তাই পেঁপের সঙ্গে মাংস, ডিম এ ধরনের খাবার খাবেন না। একই দিনে না খাওয়াও ভাল।

Foods you should avoid pairing with papaya.

পেঁপের সঙ্গে দই খাওয়া একেবারেই ভাল নয়। ছবি: সংগৃহীত।

দই

দই খাওয়া তো শরীরের পক্ষে খুবই ভাল। তবে পেঁপের সঙ্গে খাওয়া একেবারেই ভাল নয়। শুধু দই নয়, দুগ্ধজাত যে কোনও খাবারই পেঁপের সঙ্গে না খাওয়া শ্রেয়। এতে পেটে অস্বস্তি হতে পারে, হজমের গোলমাল দেখা দিতে পারে, আরও অনেক শারীরিক সমস্যার ঝুঁকি বাড়তে পারে। তাই সুস্থ থাকতে এই খাবারগুলি একসঙ্গে না খাওয়াই ভাল।

উচ্চ মাত্রার ফ্যাট যুক্ত খাবার

পেঁপেতে ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। এ বার পেঁপের সঙ্গে যদি ক্রিম, চিজ়ের মতো উচ্চ মাত্রার ফ্যাট সম্পন্ন খাবার খান, তা হলেই মুশকিল। হজম করতে সমস্যা হবে। পেট ভার, পেট ফাঁপার মতো নানা অসুবিধাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE