Advertisement
০২ মে ২০২৪
Healthy Foods

৩ খাবার সেদ্ধ করে খাচ্ছেন না বলে কোনও উপকার পাচ্ছেন না

কোন খাবার কী ভাবে খাচ্ছেন সুস্থ থাকার পথে সেটাও একটা শর্ত। চিকিৎসকেরা বলেন, কিছু খাবার সেদ্ধ করে খাওয়াই শ্রেয়। তা হলে খাবারের পুষ্টিগুণ শরীর পর্যাপ্ত পরিমাণে পায়।

Foods you should eat boiled.

যে খাবার সেদ্ধ করে খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৩
Share: Save:

সুস্থ থাকতে কী খাচ্ছেন সেটা যতটা গুরুত্বপূর্ণ, কী ভাবে খাচ্ছেন সেটাও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন, কিন্তু সুফল পাচ্ছেন না— অনেকেই বুঝতে পারেন না কোন ভুলে এমনটা হচ্ছে। পুষ্টিবিদদের মতে, ফিট থাকতে খাওয়াদাওয়ায় বিশেষ নজর দেওয়া জরুরি। ঘড়ি ধরে খাওয়ার পাশাপাশি কী খাচ্ছেন সে বিষয়েও সচেতন হওয়া জরুরি। পাশাপাশি, কোন খাবার কী ভাবে খাচ্ছেন সুস্থ থাকার পথে সেটাও একটা শর্ত। চিকিৎসকেরা বলেন, কিছু খাবার সেদ্ধ করে খাওয়াই শ্রেয়। তা হলে খাবারের পুষ্টিগুণ শরীর পর্যাপ্ত পরিমাণে পায়।

আলু

শর্করা আর স্টার্চের পরিমাণ বেশি হওয়ায় আলু খেতে চান না অনেকেই। অনেকেরই ধারণা, আলু খেলেই ওজন বেড়ে যেতে পারে, কিংবা শর্করার পরিমাণ বৃদ্ধি পায়। সেটা যে একেবারে ভুল, তা নয়। তবে ভেজে খেলে কিংবা মাংসের আলু স্বাদের যত্ন নিলেও শরীরের খেয়াল রাখে না। বরং আলু সেদ্ধ করে খেলে বেশি উপকার পাবেন। আলুতে রয়েছে পটাশিয়াম, সেদ্ধ করে খেলে এই উপাদান শরীরে প্রবেশ করতে পারেন।

ডাল

বাঙালি বাড়িতে মাছের মাথা দিয়ে ডালের কদর আছে। কিন্তু পুষ্টিবিদেরা বলেন, ডাল সেদ্ধ খেলেই সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। ডালের মতো স্বাস্থ্যকর খাবার এমনিতে খুব কমই আছে। ফাইবার, প্রোটিন, মিনারেলস— সমস্ত পুষ্টিগুণ রয়েছে ডালে। সেদ্ধ হিসাবে খেলেই লাভ বেশি।

Foods you should eat boiled.

পালংশাক সেদ্ধ করে খেতে পারলে বেশি উপকার পাবেন। ছবি: সংগৃহীত।

পালং শাক

পালং পনির কিংবা পাঁচমিশালি সব্জি দিয়ে পালং শাক খেতে মন্দ লাগে না। পুষ্টিবিদেরা বলছেন, পালংশাক সেদ্ধ করে খেতে পারলে বেশি উপকার পাবেন। পালংয়ের স্বাস্থ্যগুণ নিয়ে বলার অপেক্ষা রাখে না। যে ভাবেই খান না কেন, পালং শরীরের ভাল করে। তবে সেদ্ধ করে খেলে সেই উপকারের পরিমাণ বেশি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boiled Food Healthy Foods Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE