Advertisement
১৯ এপ্রিল ২০২৪
iPhpne

iPhone: ৮০ শতাংশের পর আর চার্জ নিচ্ছে না আইফোন! কেন এমনটা হচ্ছে জানাল অ্যাপল সংস্থা

কোনও প্রযুক্তিগত সনস্যা নয়, বরং আপনার ফোনকে অত্যধিক গরমের হাত থেকে বাঁচাতেই এই নয়া কেরামতি, তা স্পষ্ট করে দিল অ্যাপল সংস্থা।

কেন ৮০ শতাংশের পর বন্ধ হয়ে যাচ্ছে আইফোনের চার্জিং?

কেন ৮০ শতাংশের পর বন্ধ হয়ে যাচ্ছে আইফোনের চার্জিং?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১১:৫৫
Share: Save:

ইদানীং ভারতের অনেক রাজ্যেই আইফোন ব্যবহারকারীরা বেশ সমস্যার মুখে পড়ছেন। দিল্লি-সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যের তাপমাত্রা ইতিমধ্যেই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। গরমে নাজেহাল অবস্থা সেই সব রাজ্যের বাসিন্দাদের! তবে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন আইফোন ব্যবহারকারীরা। ফোনে ১০০ শতাংশ চার্জ দিতে চাইলে ৮০ শতাংশের পরেই বন্ধ হয়ে যাচ্ছে চার্জিং। অনেকেই মনে করছেন, এটা হয়েতো আইফোনের সফ্টওয়্যার সংক্রান্ত কোনও সমস্যা!

না, কোনও প্রযুক্তিগত সমস্যা নয়, বরং আপনার ফোনকে অত্যধিক গরমের হাত থেকে বাঁচাতেই এই নয়া কেরামতি, তা স্পষ্ট করে দিল অ্যাপল সংস্থা। সংস্থা মুখপাত্র এ বিষয়ে বলেছেন,‘‘অত্যধিক গরম কিংবা অত্যধিক ঠান্ডা আবহাওয়ায় যাতে গ্রাহকদের আইফোন, আইপ্যাড বা অন্য কোনও অ্যাপল গ্যাজেটের ক্ষতি না হয় এবং ব্যাটারির আয়ুও যাতে বেশি দিন থাকে, তার জন্যেই সফ্টওয়্যারে সামান্য পরিবর্তন এনেছে অ্যাপল।’’

কেবল দিল্লিতেই নয়, কলকাতাতে আপনার সঙ্গেও এমন ঘটনা হতে পারে। ৮০ শতাংশ চার্জিং-এর পর আইফোন আর চার্জ না হলে কী করণীয়? অ্যাপল জানিয়েছে, এমনটা হলে কিছু ক্ষণের জন্য চার্জারের প্লাগটি বন্ধ করে দেওয়াই শ্রেয়। ফোনের ব্যাটারিকে ঠান্ডা হওয়ার সুযোগ দিন। প্রয়োজনে ঠান্ডা ঘরে গিয়ে পুনরায় চার্জ দিতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

যে সব আইফোন ব্যবহারকারী অত্যধিক গরম আবহাওয়ায় থাকেন, তাদের সতর্ক থাকার বার্তা দিয়েছে অ্যাপল সংস্থা। নিজের আইফোন সেটিংস-এ গিয়ে ‘লার্ন মোর’ অপশনে ক্লিক করে ব্যাটারির স্বাস্থ্য খতিয়ে দেখুন। ফোনের ‘অপটিমাইসজড ব্যাটারি চার্জিং’ অপশন চালু করা থাকলে অত্যধিক ঠান্ডা ও গরম আবহাওয়ায় আইফোন নিজে থেকেই ৮০ শতাংশ চার্জ হওয়ার পর চার্জিংয়ের গতি ধীর করে দেবে। এতে আপনার ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iPhpne Charging
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE