Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Friendship Day 2021: অতিমারির কারণে বন্ধুত্ব দিবস কাটছে ঘরে বসে? কী ভাবে পালন করবেন দিনটি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ অগস্ট ২০২১ ১৪:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বন্ধুত্ব দিবস কথাটি প্রথম কবে শুনেছেন মনে পড়ে? স্কুলের দিনগুলিতে? অফ পিরিয়ডে যে যার বন্ধুর হাতে বেঁধে দিচ্ছে ছোট ছোট রঙিন ব্যান্ড। কে আবার কত ভাল ব্যান্ড খুঁজে এনেছে, সেই নিয়ে ক্লাসময় চর্চা! শিক্ষিকা আসার আগেই চটপট ব্যান্ডগুলি ব্যাগে ঢুকিয়ে ফেলা। স্কুল শেষে পাড়ার ফুচকাকাকুর দোকানে বন্ধুর সঙ্গে লাইন দেওয়া, কিংবা ঘটি গরম খাওয়া। এই ছিল মোটামুটি বন্ধুত্ব দিবসের স্কুললাইফ সংস্করণ! অগস্টের প্রথম রবিবারে বন্ধুত্ব দিবস। স্কুলে অবশ্য পালন হত আগের দিন বা পরের দিনই। এই যে স্কুল থেকে ফুচকা-ঘটি গরম, হাত ধরে হাঁটা দিয়ে শুরু করেছিলেন বয়স বাড়তে সেটা গড়াল রেস্তরাঁর ভরপেট খাওয়াদাওয়া, সিনেমা দেখা কিংবা কোথাও কাছাকাছি বেড়াতে যাওয়ায়। সবই ছিল, কিন্তু মুশকিল হল অতিমারি এসে গিয়ে। বিশেষ দিনেও বন্ধুর থেকে দূরে থাকতে হচ্ছে অনেক ক্ষেত্রেই। তা হলে কি দিনটি উদ্‌যাপন করতে পারবেন না? হয়তো আগে যে রকম করতেন, সেটা সম্ভব নয়। তবে কিছু অন্য উপায়ও রয়েছে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ভিডিয়ো কলে আড্ডা দিন

ভিডিয়ো কল যে সামনাসামনি আড্ডার বিকল্প হতে পারে না, এটা ঠিকই। তবে ভিডিয়ো কলের সুবিধে হচ্ছে একসঙ্গে অনেক বন্ধুকে একসঙ্গে দেখতে পারবেন। কর্মসূত্রে এখন অনেকেই এ দিক-ও দিকে ছড়িয়ে আছে। তাদের সঙ্গে ভিডিয়ো কলে জমিয়ে আড্ডা দিন। একসঙ্গে আড্ডা দেওয়া মানেই কলেজ বা স্কুলে কাটানো সময়ের নস্ট্যালজিয়া ফিরে পাওয়া, এটাই বা কম কী!

খাবার পাঠান

খাবার ছাড়া বন্ধুত্ব দিবস ভাবা যায়? বন্ধুকে চমক দিতে ফুড ডেলিভারি অ্যাপের সাহায্যে খাবার অর্ডার করে বন্ধুর বাড়ির ঠিকানায় পাঠান। বন্ধুর পছন্দের খাবারের তালিকা আপনার চেয়ে ভাল আর কে জানবে! সে রকমই কোনও খাবার বেছে বন্ধুত্বের দিনে তাকে পাঠান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ফুল ও কেক পাঠান

এমন কিছু ডেলিভারি অ্যাপ আছে যাতে সে দিনই বন্ধুর ঠিকানায় ফুল ও কেক পৌঁছে যাবে। এই লেখাটি যখন পড়ছেন, তখনই অর্ডার করে দিতে পারেন ফুল বা কেক। কয়েক ঘণ্টার মধ্যেই বন্ধুর কাছে পৌঁছে যাবে আপনার বিশেষ উপহার। আপনার উপহারেই লেগে থাক আপনার উপস্থিতি।

বন্ধুর জন্য চিঠি লিখুন

বন্ধুর জন্য চিঠি লিখে ডাকঘরের ঠিকানায় দিতে বলছি না, কারণ সেটা তো অনেক সময় সাপেক্ষ! এখনকার দিনে বেশির ভাগ কথাই হয় মেসেজিং অ্যাপে, যা নিতান্তই প্রয়োজনীয় কথার স্তূপ। এর বাইরে আলাদা করে আপনার অনুভূতি ভাগ করে নিয়েছেন কখনও? আপনার বন্ধু আপনার জন্য কেন বিশেষ এবং কতটা অভাব বোধ করছেন, এ রকম একটা দিনে বন্ধু কাছে না থাকায়, লিখে বন্ধুকে চিঠির আকারে ই-মেল করুন। এতে বন্ধুরও ভাল লাগবে।

আরও পড়ুন

Advertisement