Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Golden Visa for Indonesia

প্রতি দিন স্কুবা ডাইভ করার স্বপ্ন? পর্যটকদের সুবিধার্থে ইন্দোনেশিয়ায় চালু হচ্ছে ‘গোল্ডেন ভিসা’

৫ থেকে ১০ বছরের জন্য বৈধ ওই ভিসার আওতায় আরও নানা ধরনের আকর্ষণীয় সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে সরকারি তরফে জানানো হয়েছে।

Image of Bali.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:২৭
Share: Save:

বন্ধুদের সঙ্গে প্রথম বিদেশ সফর হোক কিংবা মধুচন্দ্রিমায় একান্ত যাপন, ঘোরার তালিকায় বেশ উপরের দিকেই রয়েছে বালির নাম। অন্যান্য দেশের মতো ঘোরার খরচ খুব বেশি নয় বলে প্রতি বছর দলে দলে পর্যটক ঘুরতে যান এখানে। এ বার পর্যটন ব্যবসায় জোয়ার আনতে পর্যটকদের ‘গোল্ডেন ভিসা’ দেওয়ার চিন্তা শুরু করেছে সেই দেশের প্রশাসন। তবে বিশেষ এই ভিসা পেতে গেলে কিছু শর্ত মানতে হবে।

অন্য দেশ থেকে আসা যে সমস্ত পর্যটক বালিতে গিয়ে সেখানকার পর্যটন বা ব্যবসায়িক স্বার্থে মোটা অঙ্কের অর্থ লগ্নি করবেন, তাঁরাই ‘গোল্ডেন ভিসা’ পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। ৫ থেকে ১০ বছরের জন্য বৈধ ওই ভিসার আওতায় আরও নানা ধরনের আকর্ষণীয় সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে সরকারি তরফে জানানো হয়েছে। যাঁরা প্রায়শই বালিতে ঘুরতে যান, চাইলে সেই দেশে নিজের স্বপ্নের বাড়িও কিনতে পারেন তাঁরা। ‘গোল্ডেন ভিসা’ প্রাপকদের দ্রুত সেই দেশের নাগরিকত্ব লাভেরও সুযোগ মিলবে বলে জানানো হয়েছে। কিন্তু এই ভিসা পেতে গেলে কী রকম খরচ পড়বে, সে সম্বন্ধে এখনও কোনও তথ্য মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Golden Visa Indonesia Tourists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE