Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Relationship

সম্পর্কের মধ্যে ঢুকে পড়ে অবাস্তব দাবি, বাদ দিতে হবে কী ভাবে

সম্পর্ক সুস্থ রাখার কোনও নির্দিষ্ট চাবিকাঠি হয় না। তবে সুস্থতা বজায় রাখার কিছু উপায় নিজেদের বার করে নিতে হয়।

প্রেমের সম্পর্কের যত্ন নেবেন কী ভাবে?

প্রেমের সম্পর্কের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ২০:০৫
Share: Save:

প্রেমের দাবি থাকে। সে সব ছাড়া সম্পর্ক জমজমাট হয়ে ওঠে না। আবার প্রত্যাশা বাড়তে বাড়তে অনেক ঝঞ্ঝাটও ঘটে। তাতে ঘুরে যায় মোড়। আশায় তখন ভাঙনও ধরে।

প্রেমে ভাঙন ধরুক, তা তো চায় না কেউই। তাই কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরি। সম্পর্ক সুস্থ রাখার কোনও নির্দিষ্ট চাবিকাঠি হয় না। তবে সুস্থতা বজায় রাখার কিছু উপায় নিজেদের বার করে নিতে হয়। যাতে মাথা গরম কম হয়। চোখের জল কম পড়ে। ভুল বোঝাবুঝির সুযোগ না ঘটে। নিজেদের কিছু দাবির উপরে নিয়ন্ত্রণ রাখা প্রয়োজন কি এ ক্ষেত্রে? সে কথা ভেবে দেখা জরুরি।

কোন দাবি, কার সঙ্গে সম্পর্কে কেমন প্রভাব ফেলে, তা আগে থেকে বোঝা যায় না। তবে মাত্রা ছাড়ানো প্রত্যাশা কারও থেকে না রাখাই ভাল। কোন কোন দিকে একেবারেই আশা করা ঠিক নয়?

সব সময়ে অগ্রাধিকার পাবে সঙ্গী

এমনটা হতে পারে না। সকলের জীবনেই অনেক মানুষ থাকেন। যদি আশা করা হয় যে আপনিই সবার আগে থাকবেন সব ক্ষেত্রে, তবে তাতে সমস্যা বাড়তে পারে। প্রেম নয়। কারণ, এই চাহিদা একেবারেই অবাস্তব।

প্রতি দিন হবে মধু মাখা

রোজের অভিজ্ঞতা একই রকম মিষ্টি হয় না। সম্পর্কে ওঠা-পড়া থাকে। কখনও বেশি প্রকাশ পায় আহ্লাদ। কখনও বিরক্তিও আসে। সবটার সঙ্গে মানিয়ে নিয়েই চলতে হবে। না হলে তিক্ততা বাড়বে।

সবেতেই একমত

যা বলবেন, তা-ই মেনে নেবেন সঙ্গী। না হলেই মনের দুঃখে কথা বন্ধ। এ কি সম্ভব? বাস্তব পরিস্থিতি সম্পর্কে ধারনা থাকা জরুরি। না হলেই মুশকিল। যদি সম্পর্ক দীর্ঘস্থায়ী করার ইচ্ছা থাকে, তবে মতের অমিল মেনে নিতে হবে। এবং তাতে যেন পারস্পরিক সম্মানবোধে কোনও আঁচ না আসে, দেখতে হবে।

কোন দাবি বাস্তব আর কোনটা অবাস্তব, তা খেয়াল রাখা দরকার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE