Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Online Classes

কোভিড-আমলে ল্যাপটপের সামনেই ক্লাসরুম। যে জিনিসগুলো করবে আপনার মুশকিল আসান

কিছু জিনিসের কথা জেনে নিন, যেগুলো আপনার সমস্যাগুলো একটু হলেও কম করতে পারে।

অনলাইন ক্লাসরুম ক্ষতি করছে শরীরের।

অনলাইন ক্লাসরুম ক্ষতি করছে শরীরের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ২০:৩৯
Share: Save:

অতিমারির জন্য গত বছর থেকে প্রায় সব স্কুল-কলেজ বন্ধ। সব ক্লাসই হচ্ছে নেট মাধ্যমে। ডেস্কটপ বা ল্যাপটপের সামনে ক্রমাগত বসে থাকতে থাকতে অনেকেরই নানা রকম শারীরিক সমস্যা দেখে দিচ্ছে। সুস্থ থাকতে চাইলে প্রয়োজন বিরতি নিয়ে মাঝে মাঝেই হাঁটাচলা করা। কিন্তু সেটা সব সময় হয়ে ওঠে না। তাই কিছু জিনিসের কথা জেনে নিন, যেগুলো আপনার সমস্যাগুলো একটু হলেও কম করতে পারে।

শিরদাঁড়ার বালিশ

বাজারে এক ধরনের বিশেষ কুশন বা বালিশ এখন পাওয়া যায়, যেগুলো আপনার চেয়ারের সঙ্গে লাগিয়ে নেওয়ার ব্যবস্থা থাকে। যাঁদের চেয়ারে বসে কুজো হয়ে যাওয়ার প্রবণতা আছে, তাঁদের ঘাড়ে, কমরে ব্যথা বেশি হয়। যদি ক্লাস করার আগে এই কুশন নিয়ে বসেন তাহলে উপকার পাবেন। সারাক্ষণ আপনার বসার ভঙ্গিও সোজা থাকবে। শিরদাঁড়ার ক্ষতি হবে না।

ল্যাপটপ টেবিল

ডেস্কটপ হলে তা-ও চেয়ার-টেবিলে বসতে হয়। কিন্তু এখন বেশির ভাগ মানুষের কাছেই ল্যাপটপ। বিছানায় শুয়ে, সোফায় বসে, কোলের উপর নিয়ে, ল্যাপটপে যে কোনও জায়গায় বসে কাজ করা সুবিধা। কিন্তু এতে আপনার পিঠে ব্যথা হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। তাই একটা ল্যাপটপ টেবিল কিনতে পারেন। যেটা নিয়ে বিছানায় বা সোফায় দিব্যি ক্লাস করতে পারবেন। চটপট নোট নিতেও পারবেন।

হেডফোন

একটা ভাল মাণের হেডফোন বা ইয়ারফোন খুব প্রয়োজন। ল্যাপটপের আওয়াজ খুব একটা ভাল করে শোনা যায় না। তাই অনেকেই ঝুঁকে পড়ে শোনার চেষ্টা করেন। দীর্ঘ সময়ে এভাবে বসলে পিঠে ব্যথা হবেই। তার চেয়ে ভাল হেডফোন কিনুন। আপনার বাজেট বেশি থাকলে এমন হেডফোন কিনতে পারেন, যাতে বাইরের অন্য কোনও শব্দ কানে যাবে না।

কাগজপত্র রাখার তাক

যে জায়গায় বসে ক্লাস করছেন, সেখানে কাগজপত্র, পেন-মার্কার, ফাইল বা অন্যান্য জরুরি সামগ্রী গুছিয়ে রাখার জন্য ছোট ছোট তাক কিনতে পারেন। যাকে বলে ডেস্ক অরগ্যানাইজার। সব কিছু গুছিয়ে রাখলে ক্লাসের সময়ে কোনও জিনিস খুঁজে পেতে অসুবিধা হবে না। এবং মানসিক চাপও কম পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Classes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE