Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ফের বাড়ছে কোভিড সংক্রমণ। এবার নববর্ষের আড্ডা জমুক বাড়ির বারান্দায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ এপ্রিল ২০২১ ১৯:০৩
ঘরে নয়, আড্ডা জমুক বারান্দায়।

ঘরে নয়, আড্ডা জমুক বারান্দায়।
ছবি: সংগৃহীত

প্রত্যেক দিনই ক্রমাগত বাড়ছে কোভিডের নতুন সংক্রামণ। তাই যাবতীয় নিয়মবিধি মানা এখন অত্যন্ত জরুরি। এদিকে নববর্ষের আড্ডা-খাওয়াদাওয়া ছাড়াও বাঙালির চলবে না। ভিড়ের মধ্যে রেস্তোরায় খেতে না গিয়ে এ বছর হয়তো বেশিরভাগ মানুষই বেছে নিচ্ছেন ঘরোয়া আড্ডা। কিন্তু তাতেই কি আমরা বিপদমুক্ত? কোন জিনিসগুলো মাথায় রাখতে হবে জেনে নিন।

১। বাড়িতে হলেও খুব বেশি সংখ্যায় অতিথি-সমাগম করবেন না। না হয় এ বছর শুধু বাছাই করা মানুষের সঙ্গেই এই দিনটা উদ্‌যাপন করলেন। যত বেশি অতিথি, তত সংক্রামণের সুযোগ বেশি। কারণ তাঁরাও শহরের নানা প্রান্ত থেকে আপনার বাড়ি যাবেন।

২। এতটাই গরম পড়েছে যে শীততাপ নিয়ন্ত্রিত ঘর ছাড়া চলছে না। কিন্তু এই সময়ে একটা বদ্ধ ঘরে খুব বেশি মানুষের একত্রিত হওয়াটা কাম্য নয়। তবে অতিথিদের অস্বস্তিকর পরিবেশেও ফেলে দেওয়া যায় না। উপায় অবশ্য রয়েছে। আড্ডার ব্যবস্থা করুন বারান্দায় কিংবা বাড়ির ছাদে। সে ক্ষেত্রে সন্ধেবেলার আয়োজন করাই ভাল। রোদ পড়ে গেলে ততটা অসুবিধা হবে না। বারান্দার একদিকে সুন্দর কার্পেট এবং কুশন পেতে একটু বসার ব্যবস্থা করতে পারেন। মোমবাতি বা টুনির আলো দিয়ে সাজান। সঙ্গে থাকুন সুস্বাদু খাবার এবং ঠান্ডা পানীয়। জমে যাবে আড্ডা।

Advertisement

৩। সামাজিক দূরত্ব বজায় রাখার কথা মাথায় রাখুন। কেউ ঘরের মধ্যে এই গরমে বেশিক্ষণ মাস্ক পরে আড্ডা মারতে পারবেন না। তাই একটু দূরে দূরে বসাটা অত্যন্ত জরুরি। বাড়ির ছাদ এর পক্ষে আদর্শ। একটু ছড়িয়ে বসতে পারবেন।

৪। কাগজের প্লেট বা ব্যবহার করে ফেলে দেওয়া যাবে এমন থালা-বাসন ব্যবহার করুন। যদি এমন আড্ডা হয়, যেখানে সব অতিথি কোনও না কোনও খাবার তৈরি করে নিয়ে আসছেন, তাহলে সেগুলো পরিবেশন করার আগে একবার মাইক্রোওয়েভে গরম করে নিলে ভাল হয়।

৫। এখন অনেকের মধ্যেই একটা গা-ছাড়া ভাব চলে এসেছে। যা নতুন সংক্রামণ বাড়ার এক অন্যতম কারণ। তাই আপনাক‌েই সচেতন হতে হবে। বাড়ি ঢোকার সময় সকলকে হাত-পা ভাল করে ধুতে বলুন। আড্ডা-শেষে অতিথিরা চলে যাওয়ার পর জায়গাটা ভাল করে স্যানিটাইজ অবশ্যই করবেন।

আরও পড়ুন

Advertisement