Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Alcohol

করোনার টিকা নেওয়ার ৪৫ দিনের মধ্যে মদ্যপান করা যাবে না, কথাটা সত্যি, নাকি গুজব?

অনেকেই দাবি করছেন, টিকা নেওয়ার ৪৫ দিনের মধ্যে মদ্যপান করলে টিকার গুণ কমবে। কতটা ঠিক এই কথা?

মদ্যপান কি কমিয়ে দিচ্ছে টিকার গুণ?

মদ্যপান কি কমিয়ে দিচ্ছে টিকার গুণ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ১৮:৪৩
Share: Save:

কোভিডের টিকা নেওয়ার পর কী করতে পারবেন, আর কী করতে পারবেন না— এ নিয়ে নানা তত্ত্ব ঘুরছে। তার মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে মদ্যপানের প্রসঙ্গ। কারণ অনেকেই দাবি করছেন, টিকা নেওয়ার ৪৫ দিনের মধ্যে মদ্যপান করলে টিকার গুণ কমবে। কতটা ঠিক এই কথা?

টিকা নেওয়ার ৪৫ দিনের মধ্যে মধ্যপান করা যাবে না— এমন দাবি উঠলেও, এর পিছনে এখনও কোনও বিজ্ঞানসম্মত যুক্তি খুঁজে পাওয়া যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা টিকা প্রস্তুতকারীদের থেকেও এ বিষয়ে কোনও নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

তা হলে কি টিকা নেওযার পর ইচ্ছে হলে দেদার মদ্যপান করা যেতে পারে? সেটাও নয়। তার পিছনে অবশ্য কিছু কারণ রয়েছে। টিকা নেওয়ার প্রায় ৩ সপ্তাহ পরে শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। অন্যদিকে মদ্যপান শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে টিকা নেওয়ার পর মদ্যপান করলে কোভিডের বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে বেশি সময় লেগে যাবে।

মোদ্দা কথায়, টিকা নেওয়ার ক্ষেত্রে মদ্যপান নিয়ে কোনও বিধিনিষেধ নেই। কিন্তু নিজের স্বাস্থ্যের খাতিরেই এই সময় মদ্যপান থেকে দূরে থাকা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Corona Vaccine Immunity Covid 19,
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE