Advertisement
০৫ মে ২০২৪
Whatsapp Call

হোয়াট্‌সঅ্যাপ কলে প্রতারণার শিকার? এই নম্বরগুলি থেকে ফোন এলে ভুলেও ধরবেন না!

মেটার তরফে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে গ্রাহকদের তিনটি নম্বর থেকে ফোন এলে না ধরার পরামর্শ দেওয়া হয়েছে। নম্বরটিকে ‘ব্লক’ করে, সংস্থার কাছে ‘রিপোর্ট’ করারও পরামর্শ দেওয়া হয়েছে।

Getting whatsapp calls from phone numbers starting with these numbers

হোয়াটসঅ্যাপে কলে সাবধান! ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৪:৩১
Share: Save:

হোয়াটসঅ্যাপ কলের মাধ্যমে প্রতারণার শিকার হতে হচ্ছে, গ্রাহকদের এই অভিযোগে জেরবার মেসেজিং অ্যাপ সংস্থাটি। তার পরই সমস্যা মেটাতে তড়িঘড়ি পদক্ষেপ করে হোয়াট্‌সঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা মেটা। তাদের তরফেই সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে গ্রাহকদের তিনটি নম্বর থেকে ফোন এলে না ধরার পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি, নম্বরটিকে ‘ব্লক’ করে, সংস্থার কাছে ‘রিপোর্ট’ করারও পরামর্শ দেওয়া হয়েছে।

তদন্তে নেমে মেটা জানতে পেরেছে, মূলত আন্তর্জাতিক কল (আইএসডি)-এর মাধ্যমেই গ্রাহকদের ফাঁসানো হচ্ছে। হোয়াট্‌সঅ্যাপের বিপুল সংখ্যক গ্রাহকের কথা মাথায় রেখেই তাদের একাংশকে ভুল বুঝিয়ে টাকা তোলা হচ্ছে। প্রতারণার ঘটনা সব চেয়ে বেশি ঘটছে মালয়েশিয়া, কেনিয়া, ভিয়েতনাম এবং ইথিওপিয়ায়। অনেক গ্রাহকই এক দিন অন্তর ভুয়ো নম্বর থেকে ফোন পাচ্ছেন।

হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষের পরামর্শ, নম্বরের শুরুতে যদি ৮৪, ৬২ এবং ৬০ থাকে, তবে ভুলেও সেই ফোন তুলবেন না। কেটে দিয়ে নম্বরটিকে ব্লক করবেন। অনেক গ্রাহক অবশ্য জানিয়েছেন, নম্বর ব্লক করার পরেও তারা বহু ভুয়ো ফোন পাচ্ছেন। হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, গ্রাহকদের নিরাপত্তাই তাঁদের কাছে অগ্রাধিকার পেয়ে এসেছে। এ ক্ষেত্রেও যাবতীয় সমস্যার সমাধান করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE