Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Ginger: বাজার থেকে আদা কিনছেন, কী করে বুঝবেন সেই আদা খাঁটি কি না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ অক্টোবর ২০২১ ১৬:২৫
খাঁটি আদা চিনবেন কী করে?

খাঁটি আদা চিনবেন কী করে?
ছবি: সংগৃহীত

মাছ-মাংস-তরি-তরকারি যা-ই রাঁধুন, আদা লাগবেই। হেঁশেলের অত্যন্ত গুরুত্বপূর্ণ মশলা আদা। কেবল মশলা হিসেবেই নয়, এমনিতেও আদার রয়েছে প্রচুর গুণ। তাই গলা ব্যথা হলেও চটজলদি ঘরোয়া টোটকা হিসেবে মুখে রাখা যায় আদাকুচি। আর আদা চা খাওয়া তো স্বাস্থ্যের পক্ষে বেজায় উপকারী। কারণ আদার মধ্যে রয়েছে এমন উপাদান, যা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। এই অতি প্রয়োজনীয় জিনিসটি দোকান থেকে কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো? কিনতে গেলেন হয়তো আদা, পেলেন আদার মতো অন্য কিছু! আপনি হয়তো আদা ভেবে নিলেন, কিন্তু আদতে সেটা আদা নয়। হ্যাঁ, পাহাড়ি শিকড় আর আদা এতটাই একরকম দেখতে যে, আদা ভেবে গুলিয়ে ফেলা অসম্ভব ব্যাপার নয়।

Advertisement



আদার কেনার সময় কী কী খেয়াল রাখবেন?

১) আদা আসল কি না বুঝতে নাকের সামনে ধরুন। আদা আসল হলে তাতে তীব্র ঝাঁঝালো গন্ধ থাকবে। কিন্তু আদার বদলে যদি পাহাড়ি শিকড় থাকে, তা হলে তার এই তীব্র গন্ধ থাকে না।

২) আদা কেনার আগে চোখ রাখুন আদার খোসায়। প্রয়োজনে হাত দিয়ে আদার খোসা ছাড়িয়ে দেখে নিন। আদা আসল হলে তার খোসা সহজেই ছাড়ানো যাবে। কিন্তু আদা যদি নকল হয়, তা হলে তার খোসা একটু বেশিই শক্ত হবে। তা হলে সেটা কিনবেন না।

৩) বাজার করার সময় পরিষ্কার পরিচ্ছন্ন দেখে আদা কেনার অভ্যেস? তা হলে কিন্তু এই অভ্যাস এখনই বদলে ফেলুন। বরং মাটি লাগা আদা বা একটু অপরিচ্ছন্ন আদা কেনার চেষ্টা করুন।



Tags:

আরও পড়ুন

Advertisement