Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Walking: ভরা পেটেই শুয়ে পড়ছেন? খাওয়াদাওয়ার পরে অন্তত ১০ মিনিট হাঁটা উচিত কেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ অক্টোবর ২০২১ ১৬:০২
খাবার খেয়ে হাঁটা উচিত কেন?

খাবার খেয়ে হাঁটা উচিত কেন?
ছবি: সংগৃহীত

দুপুরবেলা জমিয়ে ভাত, ডাল, তরকারি, মাংস খেয়ে উঠলেন। ভাবছেন, এ বার একটু বিশ্রাম নেবেন? অগত্যা বিছানায় শুলেন আর তার পরেই একচোট ভাতঘুম। এই আলস্য সহজেই শরীরের ক্ষতি করতে পারে। হতে পারে বদহজমের মতো সমস্যাও। চিকিৎসকরা বলছেন, খাওয়াদাওয়ার পরে সঙ্গে সঙ্গে শুয়ে পড়বেন না। বরং বেশ কিছুক্ষণ সচল থাকা জরুরি। তাই খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

Advertisement



কেন খাওয়ার পর ১০ মিনিট হাঁটা জরুরি?

১) ভারী খাবার খাওয়ার পরে শুয়ে পড়লে বদহজমের আশঙ্কা থাকে। বরং যদি হাঁটা যায়, তা হলে হজম শক্তি বাড়ে। সেই সঙ্গে বদহজম বা অম্বলের ঝুঁকিও কমে।

২) হাজার চেষ্টা করেও মেদ জমা আটকাতে পারছেন না? খাওয়ার পর ঘুমিয়ে পড়লেই সমস্যা আরও বাড়বে। তাই এর পরে অন্তত মিনিট দশেক হাঁটুন।

৩) পাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ক্যালোরিযুক্ত খাবার রাখেন? তা হলে কিন্তু হাঁটার বিকল্প আর কিছুই হতে পারে না। পেটের মেদ কমাবে এই একটি উপায়ই।

৪) ডায়াবিটিসে ভুগছেন যাঁরা, তাঁদেরও খাওয়ার পর নিয়ম করে অন্তত ১০ মিনিট হাঁটা উচিত। কারণ খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, হাঁটলে তা অনেকটাই নিয়ন্ত্রণে আসে।

কী ভাবে হাঁটবেন?

খাওয়াদাওয়ার পর হাঁটুন। কিন্তু খুব জোরে হাঁটবেন না। কারণ অতিরিক্ত পরিশ্রম এই সময় শরীরের পক্ষে ভাল নয়। হাল্কা করে পায়চারি করলেই উপকার পাবেন। প্রথমেই যদি ১০ মিনিট হাঁটতে না পারেন, তা হলে আস্তে আস্তে সময়টা বাড়ান। প্রথমদিকে ৫-৬ মিনিট করে হাঁটুন।

আরও পড়ুন

Advertisement