Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vinegar

Knee Pain: হাঁটুর ব্যথা? সমস্যা কমাতে পারে ভিনিগার

হাঁটুর ব্যথায় কাবু হন অনেকই। তবে এই ব্যথা কমাতে পারে অ্যাপল সিডার ভিনিগার।

হাঁটুর ব্যথা থেকে সহজে মুক্তি পাবেন কী করে?

হাঁটুর ব্যথা থেকে সহজে মুক্তি পাবেন কী করে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২১ ১৪:৪১
Share: Save:

হাঁটু ভাঁজ করে বসতে পারেন না? কিংবা খানিকটা হাঁটলেই হাঁটুতে ব্যথা করে? হাঁটু ব্যথায় কাবু হন অনেকেই। এর ফলে স্বাভাবিক হাঁটাচলা, সিঁড়িভাঙা সবকিছুই ব্যাহত হয়। ওষুধ কিংবা যোগব্যায়াম ছাড়াও আমাদের হেঁশেলে থাকা একটি উপাদান হাঁটুর ব্যথা কমাতে সক্ষম। সেটি হল ভিনিগার। তবে সাধারণ ভিনিগার নয়। অ্যাপল সিডার ভিনিগার। অনেকের রান্নাঘরেই এখন এটি পাওয়া যায়। এটি আসলে মেদ ঝরাতেও বেশ সাহায্য করে। তবে চিকিৎসকরা বলছেন, এই ভিনিগার নাকি এক নিমেষেই কমাতে পারে হাঁটুর ব্যথা!

কী ভাবে কাজ করে অ্যাপল সিডার ভিনিগার?

এটি এক ধরনের অ্যাসিড। এই অ্যাসিড হাঁটুতে জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে পারে। অ্যাপল সিডার ভিনিগারে থাকা উপাদান শরীরে জমা খনিজগুলির কার্যক্ষমতা বাড়িয়ে দিতে পারে। এ ছাড়া এই ভিনিগারের কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া নেই। অ্যাপল সিডার ভিনিগার শরীরের ভিতরে পিচ্ছিলকারক পদার্থের মতো কাজ করে, ফলে শরীর থেকে ব্যথা-বেদনা দূর হয়।

কী ভাবে ব্যবহার করবেন অ্যাপল সিডার ভিনিগার?

এটি যেহেতু একটি অ্যাসিড, তাই সরাসরি ত্বকে ব্যবহার করা বা খাওয়া উচিত নয়। কী ভাবে এই ভিনিগার ব্যবহার করে হাঁটুর ব্যথা কমাবেন?

১) ২ কাপ জলে ২ চা চামচ অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে নিন। তার পরে সারা দিন মাঝেমাঝেই এই জলে চুমুক দিন। কয়েক দিন পর হাঁটুর ব্যথা অনেকটাই কমবে।

২) যদি বাথটবে স্নান করার অভ্যেস থাকে, তা হলে সেই জলের সঙ্গেও মেশাতে পারেন ২ কাপ অ্যাপল সিডার ভিনিগার। তার পরে আধ ঘণ্টা সেই জলে স্নান করুন। বাথটবে স্নান করার অভ্যেস না থাকলে হাঁটুতে অন্তত ৩০ মিনিট ধরে অ্যাপল সিডার ভিনিগার মেশানো জল ঢালুন।

৩) ২ চামচ নারকেল তেল ও ২ চামচ অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে নিয়ে দিনে দু’বার হাঁটুতে মালিশ করুন। তাড়াতাড়ি উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinegar kneepain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE