Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Google

চিনে বন্ধ হল গুগলের গুরুত্বপূর্ণ পরিষেবা, নেপথ্যে রয়েছে কোন কারণ?

তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের যে অনুবাদ ব্যবস্থা রয়েছে তার নাম ‘গুগল ট্রান্সলেটর’। শনিবার থেকে চিনের মূল ভূখণ্ডে এই পরিষেবা বন্ধ করে দিতে চলেছে গুগল। বিবৃতি দিয়ে বিষয়টি জানিয়েছেন গুগল কর্তৃপক্ষ।

কোন পরিষেবা বন্ধ করছে গুগল?

কোন পরিষেবা বন্ধ করছে গুগল? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৬:১১
Share: Save:

বিশ্বায়নের যুগে ভাষা যাতে কোনও বাধা না হয়, তা নিশ্চিত করতে একাধিক সংস্থা বাজারে এনেছে তাৎক্ষণিক অনুবাদের ব্যবস্থা। তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলেরও এমন একটি ব্যবস্থা রয়েছে, নাম— ‘গুগল ট্রান্সলেটর’। বিশ্বের বিভিন্ন দেশে বহু মানুষ ব্যবহার করলেও চিনে বিষয়টি তেমন জনপ্রিয় নয়। শনিবার থেকে চিনের মূল ভূখণ্ডে এই পরিষেবা বন্ধ করে দিতে চলেছে গুগল। বিবৃতি দিয়ে বিষয়টি জানিয়েছেন গুগল কর্তৃপক্ষ।

এই প্রথম নয়। এর আগেও গুগলের একাধিক পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল চিনে। বাইডু ও টেনসেন্ট-এর মতো চিনা সংস্থাই মূলত সে দেশের বাজার দখল করে রেখেছে। ২০১০ সালে গুগল দাবি করে সরকারি বিধিনিষেধের জেরে সার্চ ইঞ্জিন বন্ধ করে দিচ্ছে তারা। পরে গুগল ম্যাপ ও জিমেল পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়। এ ক্ষেত্রে অবশ্য তেমন কোনও কারণের কথা জানায়নি তারা। চিনা সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, মূলত স্বদেশী সংস্থাগুলিকে টক্কর না দিতে পেরেই বাজার ছাড়ল গুগল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE