Advertisement
২৯ মে ২০২৪
Cycle

৩ সন্তান মৃত! শোক ভুলতে নিজের জন্মদিনে হাজার মাইল সাইকেল চালালেন পঁচাশির বৃদ্ধা

তিন সন্তানের মৃত্যুশোক ভুলতে এবং ‘ম্যাকমিলান ক্যানসার কেয়ার’-এর হয়ে তহবিল গড়ে তুলতে সাইকেল চালানোর সিদ্ধান্ত নেন বৃদ্ধা মাভিস।

Grandmother cycling thousand miles in memory of her three children.

সাইকেল চালিয়ে দুঃখ জয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
টরোন্টো শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৮:৫৪
Share: Save:

চার বছরে পর পর তিন সন্তানের মৃত্যুশোক সামাল দিতে পারেননি বছর পচাঁশির বৃদ্ধা মাভিস প্যাটারসন। মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন। শরীরও তেমন যুতসই ছিল না। কিন্তু নিজেকে সামলে নিয়ে মৃত সন্তানদের স্মৃতিতে হাজার মাইলের বেশি সাইকেল চালালেন মাভিস। ‘গ্র্যানি মাভিস’ জানিয়েছেন, ২০১২ সালে তাঁর প্রথম সন্তান স্যান্ডি মারা যান হার্ট অ্যাটাকে। ঠিক পরের বছর নিউমোনিয়ায় মৃত্যু হয় দ্বিতীয় সন্তান কেটির। ২০১৬ সালে আকস্মিক ভাবে এক পথ দুর্ঘটনায় আরও এক সন্তান ববকে হারান তিনি।

তিন সন্তানের মৃত্যুশোক ভুলতে এবং ‘ম্যাকমিলান ক্যানসার কেয়ার’-এর হয়ে তহবিল গড়ে তুলতে সাইকেল চালানোর সিদ্ধান্ত নেন মাভিস। তিনি বলেন, “মা হয়ে সন্তানের মৃত্যু মেনে নেওয়া ভীষণ কঠিন। সেই পরিস্থিতি সামাল দেওয়ার জন্যই আমি সাইকেল চালাই। সাইক্লিং করার সময়ে আমি তাদের ভুলে থাকতে পারি। এটা অনেকটা থেরাপির মতো কাজ করে।”

মাভিস জানিয়েছেন, এমন একটা মুহূর্ত নেই যখন সন্তানের কথা তাঁর মনে পড়ে না। কিন্তু তিন নাতি-নাতনির সান্নিধ্যে থাকলে তিনি সেই কষ্ট ভুলে থাকতে পারেন। তিনি বলেন, “আমি আমার জীবনে যে আঘাত পেয়েছি, তার চেয়ে বেশি আর কিছু হতে পারে না। এখন আর কোনও কিছু আমাকে ভাবায় না।”

Grandmother cycling thousand miles in memory of her three children.

মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন মাভিস প্যাটারসন। ছবি: সংগৃহীত।

তবে ক্যানসার কেয়ার সংস্থাকে সাহায্য করার চিন্তা সন্তানদের মৃত্যুর জন্যে নয়। মাভিস বলেন, “মা ক্যাথি এবং ছোট বোন সান্ড্রাকে হারানোর পর, এই সিদ্ধান্ত নিই। দু’জনেই ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। দীর্ঘ রোগভোগের পর তাঁদের মত্যু হয়।” তার পর থেকে দীর্ঘ ২০ বছর ধরে সাইকেল চালিয়ে ওই সংস্থার জন্য তহবিল গড়ার কাজে সাহায্য করে আসছেন মাভিস। সাইকেল চালিয়ে তিনি গোটা আমেরিকা ঘুরে বেড়িয়েছেন। চড়েছেন কিলিমাঞ্জারোতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cycle grandmother Toronto Mount Kilimanjaro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE