Advertisement
১১ জুন ২০২৪
Bizarre Wedding Custom

হবু বরকে পান, সিগারেট খাইয়ে বরণ! প্রচারে থাকার এত শখ, নিন্দা শুরু চারদিকে

সম্প্রতি সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে শ্বশুর-শাশুড়ি জামাইকে বরণ করে নিচ্ছেন পান আর সিগারেট দিয়ে। সত্যিই কি এমন রীতি আছে?

Wedding Ritual Image

এমনও রীতি আছে নাকি? ছবি: ইনস্টাগ্রাম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৭
Share: Save:

ভারতের মতো বৈচিত্রময় দেশে বিয়ে নিয়ে সব ধর্মের লোকেদের মধ্যেই মাতামাতির শেষ নেই। বিয়ে করলেই বর বধূকে ঘিরে হাজার রকম অনুষ্ঠান, একধিক রীতিনীতি। সম্প্রতি সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে শ্বশুর-শাশুড়ি জামাইকে বরণ করে নিচ্ছেন পান আর সিগারেট দিয়ে। ভিডিয়ো ছড়িয়ে পড়া মাত্রই চারদিকে ব্যাপক চর্চা শুরু হয়।

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে মাথায় পাগড়ি পরে সোফায় বসে রয়েছেন বর। শাশুড়ি তাঁর মুখে সিগারেট ধরছেন আর শ্বশুরমশাই সেই সিগারেটটি জ্বালিয়ে দিচ্ছেন। যদিও হবু বর ধূমপান করার সুযোগ পেলেন না! তাকে আবার শ্বশুরমশাইকেই সিগারেটটি ফেরত দিয়ে দিতে হল।

ভিডিয়ো দেখে বেশির ভাগ নেটিজ়েনই নিন্দা করেছেন। কেউ কেউ আবার বলেছেন সমস্তটাই একটা প্রথার অংশ। ভিডিয়োটি দেখে এক নেটিজ়েন লিখেছেন, ‘‘হিন্দুরীতি মেনে বিয়ে করলে এই সব তামাশা করার কোনও মানে হয় না! সিগারেট খেলে ক্যানসার হয়ে জেনেও এমন জিনিস প্রচার করার কী মানে আছে? প্রচারে থাকার জন্য আর কত কী করবেন?’’ আর এক জন নে়টিজ়েন আবার এই রীতির সমর্থন করেছেন। তিনি লিখেছেন, ‘‘দক্ষিণ গুজরাতে এই প্রকার রীতির প্রচলন আছে। ভিডিয়োটি ভাল করে দেখলে বুঝতে পারবেন ওই যুবক কিন্তু মোটেই ধূমপান করেননি। কেবল আচার–অনুষ্ঠানের জন্য সবটা করতে হয়েছে।’’ বিহারের বাসিন্দারা অবশ্য লিখেছেন তাঁদের রাজ্যেও বিয়ের সময় বর ও তাঁর পরিবারের সদস্যদের পান, বিড়ি দেওয়ার রীতির প্রচলন আছে।

রইল ভিডিয়োর ঝলক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Viral Video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE