Advertisement
০২ মে ২০২৪
Online Scam

তারকাদের ছবিতে ‘লাইক’ করলেই মিলবে টাকা, ফাঁদে পা দিয়ে কত লক্ষ টাকা খোয়ালেন যুবক?

অনলাইনে আর্থিক প্রতারণার ঘটনা ক্রমশ বে়ড়েই চলেছে। সম্প্রতি সঞ্চিত অর্থ হারিয়ে সর্বস্বান্ত হয়ে সাইবার ক্রাইমের দ্বারস্থ হলেন গুজরাতের এক যুবক।

Symbolic Image.

অনলাইনে পাতা ফাঁদে পা দিতেই প্রতারণার শিকার। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বদোদরা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১২:০৩
Share: Save:

ইনস্টাগ্রামে তারকাদের ছবিতে পছন্দচিহ্ন দিলেই পাওয়া যাবে টাকা। অনলাইনে প্রতারকদের পাতা ফাঁদে পা দিতেই কয়েক লক্ষ টাকা খোয়া গেল গুজরাতের এক যুবকের। ৩৬ বছর বয়সি প্রকাশ সাওয়ান্ত বদোদরা থানায় আর্থিক প্রতারণার অভিযোগ করেছেন। পুলিশ সূত্রে খবর, মাস দুয়েক আগে দিব্যা নামে এক মহিলা হোয়াটস্‌অ্যাপে এক মহিলা কাজের প্রস্তাব দেন প্রকাশকে। ওই মহিলা প্রকাশকে জানান, ইনস্টাগ্রামে তারকাদের প্রোফাইল অনুসরণ করতে হবে এবং তাঁদের পোস্ট করা ছবিতে পছন্দ চিহ্ন দিতে হবে। দু’টো ছবিতে পছন্দচিহ্ন দিলেই ২০০ টাকা পাওয়া যাবে। প্রকাশ প্রস্তাবে রাজি হলে দিব্যা তাঁকে একটি ইনস্টাগ্রাম লিঙ্ক পাঠান। ইনস্টাগ্রামের বেশ কয়েকটি গ্রুপেও প্রকাশকে যুক্ত করা হয়।

কাজ শুরুর আগেই প্রকাশের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০ টাকাও পাঠানো হয়। ইনস্টাগ্রামের প্রোফাইল লিঙ্ক ছাড়াও প্রকাশকে ইউটিউবের লিঙ্ক পাঠিয়েও সাবস্ক্রাইব করতে বলা হয়। প্রকাশ কথামতো সমস্ত কাজ করায় তাঁর স্ত্রীর অ্যাকাউন্টে ৫০০ টাকা ঢোকে। সময়মতো টাকা পেয়ে যাওয়ায় প্রকাশও কাজে উৎসাহী হয়ে পড়েন।

কিছু দিন দিন আগে প্রকাশকে বলা হয় কিছু টাকা জমা করতে। কাজ শেষ হলে আসলের সঙ্গে সুদ দেওয়া হবে। প্রকাশ ১০০০ টাকা জমা করেন। ফেরত পান ১৩০০ টাকা। পরের বার ১০ হাজার টাকা জমা করলে সুদে আসলে ১২,৩৫০ টাকা ফেরত পান প্রকাশ। বেশ কয়েক বার এমন হওয়ার পরে বড় অঙ্কের টাকা জমা রাখতে বলা হয় প্রকাশকে। সুদ পাওয়ার লোভে প্রকাশ ১১ লক্ষ টাকা জমা করেন। কিন্তু সপ্তাহখানেক পার হয়ে গেলেও সুদ তো দূর, আসল টাকাই় ফেরত পাননি প্রকাশ। বুঝতে পারেন তিনি প্রতারণার শিকার। কিন্তু তত ক্ষণে তিনি সর্বস্বান্ত হয়ে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Scam Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE