Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Hair Care: চুলে খুশকি হয়েছে? খুশকিকে কাবু করুন নিমপাতার জাদুতে

চুল ঠিক মতো পরিষ্কার করে না ধুলে কিংবা চুলে তেলময়লা জমলে খুশকি হতে পারে। খুশকির সমস্যা মেটাতে ব্যবহার করুন নিমপাতা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ সেপ্টেম্বর ২০২১ ১৬:০০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বর্ষাকাল চলে গেলেও প্যাচপেচে গরম থেকে নিস্তার নেই। কাজেই শরীর তো ঘামছেই, পাশাপাশি মাথার ত্বক ঘেমে যাচ্ছে।ঘামে ভেজা মাথা ঠিকমতো পরিষ্কার না করলে, তাতে ধুলো-ময়লা জমে খুশকি হতে পারে। প্রত্যেকেই অন্তত একবার কখনও না কখনও খুশকির সমস্যায় ভুগেছেনই।একবার খুশকি হলে শ্যাম্পু করেও কিন্তু নিস্তার মেলে না। কিন্তু জানেন কি, খুশকি তাড়াতে জাদুর মতো কাজ করে নিম পাতা। কারণ নিমে রয়েছে গুরুত্বপূর্ণ অ্যান্টিফাঙ্গাল উপাদান।

১) রোজ সকালে ঘুম থেকে উঠে কয়েকটি নিমপাতা চিবিয়ে খান। তেঁতো লাগলে এর সঙ্গে মধু মেশাতে পারেন। একান্তই এভাবে খেতে না পারলে নিমপাতা ফুটিয়ে, সেই জল ছেঁকে খান।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


২) মাথায় খুশকি থাকলে রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে মাথার ত্বকে নিমের তেল মাখুন। নিমের তেল বানাতে পারবেন বাড়িতেই। নারকেল তেল ও কয়েকটি নিমপাতা ফুটিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মেশান। তবে এটি যদি দিনের বেলায়মাখেন, রোদ্দুর লাগাবেন না।

৩) খুশকি তাড়াতে নিমের সঙ্গে দই মিশিয়েও লাগাতে পারেন। এতে চুল নরমও হবে। কয়েকটি নিমপাতা বেটে নিয়ে এক বাটি দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এবার এটি মাথার ত্বকে মাখিয়ে মিনিট ২০ রেখে ভাল করে ধুয়ে নিন।

৪) নিমের তৈরি হেয়ারমাস্কেও কাবু হতে পারে খুশকি। কয়েকটি নিমপাতা বেটে নিয়ে তার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এবার মাথার ত্বকে এই মাস্কটি ভাল করে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) শ্যাম্পু করার পর নিমের কন্ডিশনার ব্যবহার করলেও উপকার পাবেন। বাড়িতেই বানিয়ে ফেলুন নিমের কন্ডিশনার। কয়েকটি নিমপাতা ফুটিয়ে ঠান্ডা করে নিন। তারপর শ্যাম্পু করার পর এটা দিয়ে চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন

Advertisement