Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Hair care

Haircare: উশকো খুশকো চুল মোলায়েম হবে কী ভাবে? জেনে রাখুন কিছু ঘরোয়া টোটকা

উশকো খুশকো চুল সামলাতে বেশ বেগ পেতে হয়। কিন্তু কিছু উপায় মেনে চললে চুলকে বাগ মানানো সহজ

উশকো খুশকো চুল বাগে আনতে চাই যত্ন।

উশকো খুশকো চুল বাগে আনতে চাই যত্ন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৫:৩৬
Share: Save:

অনেকের চুল খুব উশকো খুশকো। বিশেষ করে বর্যায় এই সমস্যা আরও বাড়ে। সামলানোর ঝক্কিতে সকলে বিরক্ত হয়ে যান। তবে কিছু ঘরোয়া উপায় মেনে চললে এই রকম চুলও সামলানো যায় দিব্যি। কীভাবে? রইল দুটি টোটকা।

নারকেল তেল

চুলের যত্নে নারকেল তেল সেই প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। হালেও এর কমতি নেই। নারকেল তেল ব্যবহার করার পর তা চুলে সহজেই মিশে যায়, চুলে এক ধরনের আর্দ্র ভাব আনে। চুলে প্রোটিনের অভাব থাকলে তা-ও দূর করে নারকেল তেল। চুলের উশকো খুশকো ভাব কাটাতে নারকেল তেল দারুণ কাজ করে। প্রথমে হাতের তালুতে কয়েক ফোঁটা নারকেল তেল নিন। তারপর সেটা ভাল করে চুলের মধ্যে দিয়ে স্ক্যাল্পে মাসাজ করুন। বেশ খানিকক্ষণ মাসাজ করার পর ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। দেখবেন চুল মোলায়েম ও আর্দ্র হয়ে গিয়েছে। শ্যাম্পু করার পর খুব সামান্য নারকেল তেল একটু মাথায় মেখে নিতেন পারেন। এতে ভাল কন্ডিশনিং হয়। শ্যাম্পু করার আগে সারা রাত নারকেল তেল চুলে মাখিয়ে রাখলে বেশি উপকার পাওয়া যায়। সে ক্ষেত্রে তেলের দাগ যাতে না লাগে, তার জন্য বালিশের উপর একটি তোয়ালে পেতে শুতে হবে।

অ্যাভোক্যাডো

অ্যাভোক্যাডোর মধ্যে রয়েছে এমন উপাদান, যা চুলকে শক্তিশালী করে। এতে রয়েছে ভিটামিন ই ও ভিটামিন এ, চুলের স্বাস্থ্য ভাল রাখতে অ্যাভোক্যাডোর ভূমিকা গুরুত্বপূর্ণ। চুলের আর্দ্র ভাব আনতেও এর জুড়ি মেলা ভার। এটি চুলের উশকো খুশকো ভাব সামলাতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE